ভিডিও

টেকনাফে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ

প্রকাশিত: জুন ১৬, ২০২৪, ০৫:১৪ বিকাল
আপডেট: জুন ১৬, ২০২৪, ০৫:১৪ বিকাল
আমাদেরকে ফলো করুন

মিয়ানমার সীমান্তে যুদ্ধ পরিস্থিতির মধ্যে কক্সবাজারের টেকনাফ উপজেলার সেন্ট মার্টিনসহ দেশের দক্ষিণ-পূর্ব সীমান্ত ব্যবস্থা পরিদর্শন করেছেন বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল আশরাফুজ্জামান সিদ্দিকী।

এ সময় তিনি বিজিবির প্রতিটি সদস্যকে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন।

শনিবার বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত বিজিবির মহাপরিচালক সীমান্ত পরিস্থিতি পরিদর্শন করেন।

সম্প্রতি টেকনাফ থেকে সেন্ট মার্টিনের নৌপথে চলাচলকারী কয়েকটি ট্রলারে টানা কয়েকদিন গুলিবর্ষণের ঘটনা ঘটে। এ কারণে টানা আট দিন এ নৌপথে যানচলাচল বন্ধ ছিল।

পরে বৃহস্পতিবার বঙ্গোপসাগর দিয়ে বিকল্প পথে সেন্ট মার্টিনে আটকাপড়াদের টেকনাফে নিয়ে আসা হয়। শুক্রবার একটি জাহাজে সেখানে খাদ্যপণ্য পাঠানো হয়।

এই অবস্থার মধ্যেই নাফ নদীর মিয়ানমারের জলসীমায় বুধবার থেকে একটি যুদ্ধজাহাজের দেখা মেলে। এরপর সেখান থেকে প্রতিদিন গোলাগুলি ও বিস্ফোরণের বিকট শব্দ শোনতে পায় টেকনাফ সীমান্তের বাসিন্দারা। যদিও শনিবার সকাল থেকে সেই জাহাজ আর দেখা যাচ্ছে না, গোলাগুলির শব্দও আর আসছে না।

টেকনাফ সীমান্ত ও সেন্ট মার্টিন নিয়ে জাতীয়ভাবে নানা আলোচনা ও আশঙ্কার মধ্যে বাংলাদেশের সীমান্তরক্ষা বাহিনী বিজিবির মহাপরিচালক ওই এলাকা পরিদর্শন করেন।

বিজিবির বিজ্ঞপ্তিতে বলা হয়, মিয়ানমারের রাখাইন রাজ্যের সীমান্তবর্তী মংডু অঞ্চলে দেশটির সেনাবাহিনী ও সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির মধ্যে সংঘাত-সংঘর্ষ চলছে। মংডু সীমান্তের নাফ নদীর এ পাড়ে বাংলাদেশের টেকনাফ ও সেন্ট মার্টিন দ্বীপ অবস্থিত হওয়ায় বিজিবির মহাপরিচালক উদ্ভূদ সীমান্ত পরিস্থিতি পর্যবেক্ষণে যান।

এ সময় তিনি বিজিবির সেন্ট মার্টিন বিওপি, বিওপির প্রতিরক্ষা ব্যবস্থা পর্যবেক্ষণ এবং সেন্ট মার্টিন দ্বীপে নির্মাণাধীন বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেন।

পরিদর্শনকালে বিজিবির মহাপরিচালক দেশের সার্বভৌমত্ব ও সীমান্ত সুরক্ষার জন্য অপারেশনাল, প্রশিক্ষণ ও প্রশাসনিক বিষয়ে সদস্যদের প্রতি নির্দেশনা দেন। পাশাপাশি সীমান্তে উদ্ভূদ যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবিলায় সদা প্রস্তুত থাকার নির্দেশ প্রদান করেন।

পরে মেজর জেনারেল আশরাফুজ্জামান সিদ্দিকী বিজিবির রামু ৩০ ব্যাটালিয়নের আওতাধীন মরিচ্যা যৌথ চেকপোস্ট পরিদর্শন করেন।

বিজিবি মহাপরিচালকের সঙ্গে সদর দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, কক্সবাজার রিজিয়ন কমান্ডার, রামু সেক্টর কমান্ডার ও সংশ্লিষ্ট ব্যাটালিয়নের অধিনায়করা উপস্থিত ছিলেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS