ভিডিও

চিকিৎসায় অবহেলা মেনে নেওয়া হবে না : স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত: জুন ২০, ২০২৪, ০৫:০৮ বিকাল
আপডেট: জুন ২০, ২০২৪, ০৫:০৮ বিকাল
আমাদেরকে ফলো করুন

চিকিৎসায় কোনো ধরনের অবহেলা মেনে নেওয়া হবে না বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। তিনি বলেন, চিকিৎসায় কোনো নেগ্লেজেন্সি বা অবহেলা আমি মেনে নেবো না। মানুষের জীবন কিন্তু একটাই। চলে গেলে আর আসে না।

বৃহস্পতিবার (২০ জুন) দুপুরে ঢাকায় বিভিন্ন বেসরকারি হাসপাতাল পরিদর্শন শেষে এ কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

এর আগে তিনি ধানমন্ডি ল্যাবএইড হাসপাতালের জরুরি বিভাগ, মেডিকেল চেকআপ রুম, এন্ডোসকপি ও কলোনস্কপি বিভাগ, সিসিইউ বিভাগসহ বিভিন্ন বিভাগ পরিদর্শন করেন। এছাড়া রেডিওলজিস্টসহ মেডিকেল কনসালটেন্টদের সঙ্গে চিকিৎসা সেবা পদ্ধতি নিয়ে বিস্তারিত কথা বলেন। হাসপাতালে আসা রোগীদের সঙ্গেও কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, আমি স্বাস্থ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর ঠিক করেছি সারাদেশের স্বাস্থ্য ব্যবস্থা নিজে সরজমিনে দেখবো। এর অংশ হিসেবে ধানমন্ডি ল্যাবএইড হাসপাতালে এসেছি। আজ সকালেও আমি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি বিভাগ পরিদর্শন করেছি।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, গতকালও আমি ৩টা হাসপাতাল পরিদর্শন করেছি। ল্যাবএইডে যারা চিকিৎসা দিচ্ছেন তাদের সঙ্গে কথা বলেছি। যারা চিকিৎসা নিচ্ছেন তাদের সঙ্গেও কথা বলেছি। এ ক্ষেত্রে আমার যেটা পর্যবেক্ষণ, সেটা হচ্ছে উনাদের আরও যত্নশীল হতে হবে। উনাদের যেটা করতে হবে সেটা হচ্ছে কোয়ান্টিটি না বাড়িয়ে কোয়ালিটির দিকে নজর দিতে হবে।

তিনি আরও বলেন, এন্ডোসকপি, আলট্রাসনোগ্রাফি এসব এক সঙ্গে ৭০টা না করে, সংখ্যায় কম হলেও যাতে মানসম্মতভাবে করে। গুণগত মান যাতে বজায় রাখা সম্ভব হয়।


অসচ্ছল রোগীদের সেবা দেওয়ার বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন,গতকাল আমি এভারকেয়ার হাসপাতালেও বলেছি, প্রতিটি বড় হাসপাতালে যেন গরিব রোগীদের একটা পার্সেন্টেজ থাকে। যাতে তাদের চিকিৎসা নেওয়া সম্ভব হয়।


এরপর স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতাল পরিদর্শন করেন। সেখানে গ্যাস্ট্রোএন্টারোলজিসহ বিভিন্ন বিভাগ পরিদর্শন করে রোগী এবং ডাক্তারদের সঙ্গে কথা বলেন তিনি।


বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতাল পরিদর্শন শেষে মন্ত্রী বলেন, ডকুমেন্টেশন ব্যবস্থা ভালো হতে হবে। ঠিকমতো রোগীর ডকুমেন্টেশন নিশ্চিত করা গেলে ভবিষ্যতে কোনো সমস্যা দেখা দিলে এর সমাধান করা সহজ। 

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS