ভিডিও

দেশের প্রথম আইন বিশ্ববিদ্যালয় হবে শিবচরে : আইনমন্ত্রী

প্রকাশিত: জুলাই ০৬, ২০২৪, ০৬:১৬ বিকাল
আপডেট: জুলাই ০৬, ২০২৪, ০৬:১৬ বিকাল
আমাদেরকে ফলো করুন

মাদারীপুরের শিবচরে বাংলাদেশের প্রথম আইন বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। শনিবার সকালে শিবচরে প্রস্তাবিত একাধিক জায়গা পরিদর্শনকালে সাংবাদিকদের তিনি এই তথ্য জানান।

তিনি বলেছেন, আমরা খুব আনন্দিত। শিবচরে আমরা দুটো প্রতিষ্ঠান বিচার বিভাগ থেকে করার সিদ্ধান্ত গ্রহণ করেছি। চিফ জুডিসিয়াল একাডেমি করার জন্য প্রস্তাব পাস করা হয়েছে। এই প্রতিষ্ঠানের জন্য জমি অধিগ্রহণ ও ক্ষতিগ্রস্ত জমির মালিকদের ক্ষতিপূরণের টাকা প্রদানের ব্যবস্থাও গ্রহণ করা হয়েছে। 

এছাড়া প্রধানমন্ত্রীর নির্দেশে একটি আইন বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে। যার নাম হবে, বাংলাদেশ আইন বিশ্ববিদ্যালয়। এটি হবে দেশের মধ্যে প্রথম আইন বিশ্ববিদ্যালয়।  

আইনমন্ত্রী বলেন, মূলত আমরা এসেছি বিশ্ববিদ্যালয়ের জন্য জমি পরিদর্শন করতে। সেই আইন বিশ্ববিদ্যালয়ের জন্য আমরা মাদারীপুরের শিবচরের বিভিন্ন স্থানে ৩টি জায়গা পরিদর্শন করেছি। উল্লেখযোগ্য স্থানগুলো হল- পদ্মা সেতুর কাছাকাছি কুতুবপুরে পদ্মা রেলস্টেশনের পাশে, পাঁচ্চর ইউনিয়নের বড় দোওয়ালী, শিবচর পৌরসভার চর শামাইল। 

মন্ত্রী বলেন, এগুলোর মধ্যে যেই স্থানটিতে আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য উপযুক্ত বলে মনে হবে আমরা সেই স্থানটিকেই বেছে নেব। কয়েক দিনের মধ্যেই আমরা জানিয়ে দিব, কোন স্থানটিতে বাংলাদেশ আইন বিশ্ববিদ্যালয় স্থাপিত হবে। আশা করি, বাংলাদেশের প্রথম আইন বিশ্ববিদ্যালয়টি শিবচরেই স্থাপিত হবে। 

এছাড়া দেশে চলমান কোটা বিরোধী আন্দোলন প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, আদালতে মামলা চলাকালীন প্রসঙ্গে আমি কখনোই কোন মন্তব্য করি না। আজকেও এই বিষয়ে কোন মন্তব্য করব না।

এ সময় উপস্থিত ছিলেন, জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি। এছাড়া আরও উপস্থিত ছিলেন- আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ গোলাম সারোয়ার, যুগ্ম সচিব বিকাশ কুমার সাহা, মন্ত্রীর একান্ত সচিব দীপঙ্কর রায়, মাদারীপুর জেলা প্রশাসক মারুফুর রশিদ খান, জেলা পরিষদের চেয়ারম্যান মুনির চৌধুরী, শিবচর উপজেলা পরিষদের চেয়ারম্যান ডা.মো. সেলিম মিয়া, শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।   



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS