ভিডিও

বৌদ্ধ ধর্মীয় গুরুর ঝুলন্ত মরদেহ উদ্ধার

প্রকাশিত: জুলাই ১৩, ২০২৪, ১০:১১ রাত
আপডেট: জুলাই ১৩, ২০২৪, ১০:৫৭ রাত
আমাদেরকে ফলো করুন

বান্দরবানের রোয়াংছড়ির আর্য গুহা ধুতাঙ্গবিমুক্তি বৌদ্ধ বিহার থেকে ড. এফ দীপংকর মহাথের নামে এক বৌদ্ধ ধর্মীয় গুরুর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। শনিবার (১৩ জুলাই) বিকেলে উপজেলার তারাছা ১ নম্বর ওয়ার্ড আর্য গুহাধুতাঙ্গবিমুক্তি বৌদ্ধ বিহার থেকে মরদেহটি উদ্ধার করা হয়।

 

বিহারের যে কক্ষে অধ্যক্ষ ধর্মীয় চর্চা (ধ্যান)  করতেন সে কক্ষ থেকে ঘণ্টা বাজানো ছাড়া সবার প্রবেশ নিষেধ ছিল অধ্যক্ষের।  বিহারে দুপুরে ভান্তের কোনো সাড়াশব্দ না পেয়ে খোঁজ নিতে গেলে কক্ষটির আড়ার সঙ্গে রশি দিয়ে ঝুলন্ত অবস্থায় অধ্যক্ষের ঝুলন্ত মরদেহ দেখতে পেয়ে কমিটিসহ  পুলিশকে খবর দেয়। পরে পুলিশ ও বিহার কমিটির সদস্যরা  কক্ষটি থেকে মৃত্যুর আগে শিষ্যদের উদ্দেশে লিখে যাওয়া দুটি পরামর্শমূলক চিঠি উদ্ধার করেন। তার এই মৃত্যুতে স্থানীয়দের মাঝে বিভিন্ন জল্পনা কল্পনার সৃষ্টি হলেও চিঠি দুটির কারণে বিহার অধ্যক্ষ আত্মহত্যা করেছেন বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

 

আর্যগুহা ধুতাঙ্গবিমুক্তি বৌদ্ধ বিহারের প্রধান দায়ক প্রসন্ন কান্তি তঞ্চঙ্গ্যা জানান, ভান্তে একজন ত্যাগী সাধক। এভাবে ভান্তের মৃত্যু কোনভাবেই প্রত্যাশা ছিল না। এর বেশি কিছু তিনি আর বলতে অপারগতা প্রকাশ করেন।

ড. এফ দীপংকর মহাথের নামে যে ফেইজবুক ফেইজ চালানো হয় তার অ্যাডমিন এবং ভান্তের একনিষ্ঠ ভক্ত ও সেবক শান্তনু বড়ুয়া বলেন, ভান্তে প্রতিদিন সকাল ৮টার সময় কলিংবেল টিপলে ভান্তের সঙ্গে দেখা করতে যান। কারণ ভান্তে যেখানে থাকেন তিনি একাই থাকেন, বাইরে থেকে তালা দেওয়া এবং ভেতর থেকেও লক করে থাকেন ভান্তে। আজকে কলিংবেল না বাজানোর কারণে আজ বেলা সোয়া ১টার সময় তিনিসহ তিননজনে দেখতে গিয়ে দরজার ছিদ্র দিয়ে দেখেন ভান্তে ঝুলন্ত অবস্থায় আছেন। তখন বিহারের প্রধান দায়ক প্রসন্ন কান্তি তঞ্চঙ্গ্যাসহ পুলিশ প্রশাসনকে অবহিত করেন বলে জানান তিনি।

রোয়াংছড়ি থানার ওসি পারভেজ আলী  জানান, মরদেহ উদ্ধার করে করে ময়না তদন্তের জন্য বান্দরবান সদর হাসপাতালে পাঠানো হয়েছে। অন্যান্য আইনানুগ প্রক্রিয়া  চলমান রয়েছে বলে জানান তিনি। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS