ভিডিও

 ইইউ অংশীদারত্ব ও সহযোগিতা চুক্তির আলোচনা স্থগিত

প্রকাশিত: জুলাই ৩১, ২০২৪, ০৮:৩২ রাত
আপডেট: আগস্ট ০১, ২০২৪, ১২:৪৯ দুপুর
আমাদেরকে ফলো করুন

নিউজ ডেস্ক:  বাংলাদেশের সঙ্গে সেপ্টেম্বরে প্রথম দফায় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একটি নতুন অংশীদারত্ব ও সহযোগিতা চুক্তি নিয়ে আলোচনা শুরুর কথা ছিল। তবে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতি বিবেচনায় অংশীদারত্ব চুক্তির আলোচনা আপাতত স্থগিত করেছে ইইউ।

ইইউর একটি সূত্র জানায়, চলমান পরিস্থিতির কারণে বাংলাদেশের সঙ্গে অংশীদারত্ব ও সহযোগিতা চুক্তি নিয়ে যে আলোচনা শুরুর কথা ছিল, সেটি আপাতত স্থগিত করা হয়েছে। পরবর্তীতে এ আলোচনা হবে। তবে কবে নাগাদ এ আলোচনা শুরু হতে পারে সে বিষয়ে কোনো বার্তা দেয়নি সূত্র।

কূটনৈতিক সূত্র বলছে, অংশীদারত্ব ও সহযোগিতা চুক্তির আওতায় ইউরোপীয় ইউনিয়ন একটি দেশের সঙ্গে অর্থনৈতিক ও বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা দিয়ে থাকে। গত বছরের ২৫ অক্টোবর নতুন ইইউ–বাংলাদেশ অংশীদারত্ব ও সহযোগিতা চুক্তির বিষয়ে আলোচনা শুরুর সিদ্ধান্ত হয়। ব্রাসেলসে অনুষ্ঠিত ওই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফর ডার লেয়েন উপস্থিত ছিলেন।

তখন বাংলাদেশের বিদ্যুৎ খাতে নবায়নযোগ্য জ্বালানি প্রকল্পে ৪০ কোটি ইউরো অর্থায়নের লক্ষ্যে ইউরোপীয় বিনিয়োগ ব্যাংক ও বাংলাদেশ সরকারের মধ্যে একটি চুক্তি সই হয়। এছাড়া আরও পাঁচটি ক্ষেত্রে সহযোগিতা বাবদ সাত কোটি ইউরোর চুক্তিও সই করা হয়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS