ভিডিও

দেশে ১২ দিনে প্রায় ৯ হাজার গ্রেপ্তার

প্রকাশিত: আগস্ট ০১, ২০২৪, ০৩:৪৬ দুপুর
আপডেট: আগস্ট ০১, ২০২৪, ০৮:১৩ রাত
আমাদেরকে ফলো করুন

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সারা দেশে সহিংসতার অভিযোগে্তেএ পর্যন্ত ১২ দিনে প্রায় ৯ হাজার সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে। সরকারি স্থাপনায় ভাঙচুর ও অগ্নিসংযোগ, পুলিশের ওপর হামলা, সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে গতকাল বুধবার পর্যন্ত ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় করা পাঁচ শতাধিক মামলায় তাঁদের গ্রেপ্তার করা হয়। পুলিশ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র বলছে, কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের লাগাতার আন্দোলন শুরু হয় ১ জুলাই। এরপর ১৫ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলন ঘিরে সংঘর্ষের পর বিক্ষোভ ছড়িয়ে পড়ে দেশজুড়ে। এর পরদিন থেকে এই আন্দোলনকে কেন্দ্র করে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে হামলা, সংঘর্ষ, সহিংসতা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও হতাহতের ঘটনা ঘটে।

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায় ঢাকায় গতকাল পর্যন্ত ২৬৪টি মামলায় প্রায় তিন হাজার জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর বাইরে নিহতের ঘটনায় এ পর্যন্ত ঢাকায় ৫৩টি হত্যা মামলা করা হয়েছে। এসব মামলায় নিহতদের পরিবার ও পুলিশ বাদী হয়েছে।


পুলিশের পাশাপাশি র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) গতকাল আরো ২১ জনসহ এ পর্যন্ত ৩৭৫ জন নাশকতাকারীকে গ্রেপ্তার করেছে। র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার সিনিয়র পরিচালক আ ন ম ইমরান খান গণমাধ্যমকে এ তথ্য জানান।

 

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS