ভিডিও

এমবিবিএস-বিডিএস ছাড়া ডাক্তার পদবি ব্যবহার করা যাবে না

প্রকাশিত: আগস্ট ২০, ২০২৪, ০৮:১৩ রাত
আপডেট: আগস্ট ২১, ২০২৪, ১২:৩৪ রাত
আমাদেরকে ফলো করুন

এমবিবিএস এবং বিডিএস ডিগ্রিধারী চিকিৎসক ছাড়া অন্য কেউ ডাক্তার পদবি ব্যবহার করতে পারবেন না বলে জানিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। আজ মঙ্গলবার (২০ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল আইন, ২০১০ অনুযায়ী এমবিবিএস এবং বিডিএস পাসকৃত চিকিৎসক ব্যতীত অন্য কেউ ডাক্তার পদবি ব্যবহার করতে পারবেন না।

এতে আরও বলা হয়, বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল’র (বিএমএন্ডডিসি) কোনো কর্মকর্তা এই আইনের পরিবর্তন বা পরিমার্জন করার ক্ষমতা রাখে না। শুধুমাত্র মহান জাতীয় সংসদ এই আইন পরিবর্তন বা পরিমার্জন করার ক্ষমতা রাখে। এ অবস্থায় ডা. পদবি ব্যবহার সংক্রান্ত গুজবে বিভ্রান্ত না হওয়ার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা যাচ্ছে।

এর আগে ২০২১ সালে হাইকোর্টের এক রায়ে বলা হয়, এমবিবিএস–বিডিএস ডিগ্রিধারী ছাড়া অন্য কেউ ডাক্তার পদবি ব্যবহার করতে পারবেন না। হোমিওপ্যাথি, ইউনানি ও আয়ুর্বেদিক কর্মকর্তাদের নামের আগে ডাক্তার পদবি সংযোজনের অনুমতি দেয়া বেআইনি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS