ভিডিও

আগামী বুধবার থেকে বন্যা পরিস্থিতির উন্নতি হবে

প্রকাশিত: আগস্ট ২৪, ২০২৪, ১০:৫৯ দুপুর
আপডেট: আগস্ট ২৪, ২০২৪, ০৭:১৯ বিকাল
আমাদেরকে ফলো করুন

বঙ্গোপসাগরে লঘুচাপ ও দেশে মৌসুমি বায়ুপ্রবাহ সক্রিয় থাকায় চট্টগ্রাম অঞ্চলে ১৯ আগস্ট থেকে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত শুরু হয়। সেই সঙ্গে ভারতের ত্রিপুরা থেকে আসা ঢলে ফেনী, কুমিল্লা, খাগড়াছড়ি অঞ্চল প্লাবিত হয়েছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, চট্টগ্রাম অঞ্চলে আগামীকাল শনি ও রোববার বৃষ্টিপাত কিছুটা কমে আসবে। সোম ও মঙ্গলবার বৃষ্টি একটু বাড়লেও বুধবার থেকে আবার কমবে। এতে বন্যা পরিস্থিতির দ্রুতই উন্নতি হওয়ার আশা করা হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক বলেন, ইতিমধ্যে বৃষ্টিপাতের প্রবণতা অনেকটা কমেছে। উল্লিখিত এলাকায় বৃষ্টিও কম হয়েছে। কোথাও কোথাও সূর্যের দেখা মিলেছে।তিনি বলেন, শনি ও রোববার কুমিল্লা, ফেনী, নোয়াখালী ও চট্টগ্রাম এলাকায় বৃষ্টিপাত কম থাকবে। তবে সোমবার আর মঙ্গলবার একটু বাড়তে পারে। বুধবার আবার কমে যাবে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য বলছে, শুক্রবার সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে রাজশাহী বিভাগের ঈশ্বরদীতে—১৭৬ মিলিমিটার। চট্টগ্রামের রামগতিতে দ্বিতীয় সর্বোচ্চ ৭৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এই অঞ্চলের কুমিল্লায় সামান্য, কক্সবাজারে ৩৭ মিলিমিটার ও হাতিয়াতে ৬৩ মিলিমিটার বৃষ্টির রেকর্ড করা হয়। তবে খুলনা বিভাগে বৃষ্টির প্রবণতা বেড়েছে।আবুল কালাম মল্লিক বলেন, ভারতের ত্রিপুরা ও মিজোরামেও বৃষ্টিপাতের প্রবণতা কমে এসেছে। আশা করা যাচ্ছে, শনি ও রোববার বৃষ্টি কম হবে। বুধবার থেকে বন্যা পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করবে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামীকাল শনিবার সন্ধ্যা ছয়টা থেকে রোববার সন্ধ্যা ছয়টা পর্যন্ত রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।আবার রোববার সন্ধ্যা ছয়টা থেকে সোমবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

আর সোমবার সন্ধ্যা ছয়টা থেকে মঙ্গলবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী ভারী বর্ষণ হতে পারে। এই সময়ে সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS