ভিডিও

ফারাক্কার গেট খোলা নিয়ে আতঙ্ক কিছুটা কমেছে

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৪, ১১:০৪ রাত
আপডেট: আগস্ট ২৯, ২০২৪, ১০:৩৮ দুপুর
আমাদেরকে ফলো করুন

চাঁপাইনবাবগঞ্জ ও পাবরা প্রতিনিধি : গত সোমবার সংবাদ মাধ্যমে চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে অবস্থিত ফারাক্কা বাঁধের সকল গেট হঠাৎ খুলে দেয়ার খবরে জেলাজুড়ে আতঙ্ক সৃষ্টি হয়। জেলার সবত্রই এ নিয়ে শুরু হয় আলোচনা। ফেইসবুকে এ সংক্রান্ত বিভিন্ন গুজব মানুষের মাঝে আরও আতঙ্ক বাড়ায়।

এমনকি ফরাক্কার নিকটবর্তী নদীতীরবর্তী জনপদে সেদিন রাতে জনগণকে সতর্ক করে মাইকিংও করা হয়। যদিও পানি উন্নয়ন বোার্ড, প্রশাসন, নদীতীরবর্তী এলাকার জনপ্রতিনিধি, সাধারণ মানুষ বা দায়িত্বশীল কোন কর্তৃপক্ষ হঠাৎ অস্বাভাবিক পানি বাড়ার বা বন্যা সৃষ্টির কোন তথ্য গত সোমবার রাত থেকে বুধবার সন্ধ্যা পর্যন্ত নিশ্চিত করেনি।

তবে সম্প্রতি দেশের পূর্বাঞ্চলে হঠাৎ করে ভয়াবহ বন্যার কারণে মানুষ এমনিতেই আতঙ্কে রয়েছে। গত সোমবার বিকেল থেকে মানুষ পানি বাড়ার খবর জানতে ও দেখতে ভীড় জমাচ্ছে নদীর তীরে। তাদের সাথে কথা বলে বোঝা যায়, মানুষের মনের গহীনে এখনও কিছুুটা আতঙ্ক রয়েছে।

গতকাল বুধবার সন্ধ্যা পৌনে ৭টায় চাঁপাইনববাবগঞ্জ পাউবো’র ভারপ্রাপ্ত উপ-বিভাগীয় প্রকৌশলী ময়েজ উদ্দিন বলেন, চাঁপাইনবাবগঞ্জে পদ্মা’র বিপৎসীমা ২২.০৫ মিটার।

বুধবার সন্ধ্যা ৬টায় পানি প্রবাহ রেকর্ড করা হয় ২০.৫৪ মিটার। গত মঙ্গলবার সন্ধ্যা ৬টায় পানি প্রবাহ রেকর্ড করা হয়েছিল ২০.৫৫ মিটার। অর্থ্যাৎ গত ২৪ ঘন্টায় পানি কমেছে ১ সে.মি। জেলার অপর প্রধান নদী মহানন্দার বিপৎসীমা ২০.৫৫মিটার।

পাবনায় পদ্মা-যমুনায় পানি স্থিতিশীল পাউবো : ভারত ফারাক্কা বাঁধের সব গেট খুলে দিলেও পাবনায় পদ্মা ও যমুনা নদীর পানি এখনো স্থিতিশীল রয়েছে। ঈশ্বরদী উপজেলার পাকশী হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পদ্মা ও বেড়া উপজেলার মথুরা পয়েন্টে যমুনা নদীর পানি বিপৎসীমার অনেক নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। গত তিন দিন ধরে এই দুই পয়েন্টে পানি স্থিতিশীল রয়েছে উল্লেখ করে এ নিয়ে আতঙ্কের কিছু নেই বলে দাবি করেছেন পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা।

পাকশী হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টের পানি উন্নয়ন বোর্ডের রিডার হারিফুন নাঈম ইবনে সালাম গতকাল বুধবার বিকেলে জানান, গত ২৬ আগস্ট থেকে পাকশী হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পদ্মার পানি স্থির অবস্থায় রয়েছে। গত দুই দিনে এখানে পানির উচ্চতার পরিমাণ করা হয় ১১ দশমিক ৯৮ মিটার।

গত ২৫ আগস্ট এ পয়েন্টে পানির উচ্চতা ছিল ১১ দশমিক ৯৭ মিটার। অন্যদিকে, বেড়ার যমুনা নদীর মথুরা পয়েন্টে পানির স্তর ৭ দশমিক ৭০ সেন্টিমিটার। গত কয়েকদিনে এখানেও পানি পরিমাণ স্থির অবস্থায় রয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS