ভিডিও

বগুড়ার আদমদীঘিতে ড্রেন সংস্কার না করায় মাঠে জলাবদ্ধতা

প্রকাশিত: সেপ্টেম্বর ০১, ২০২৪, ১১:১০ রাত
আপডেট: সেপ্টেম্বর ০১, ২০২৪, ১১:৪৬ রাত
আমাদেরকে ফলো করুন

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার আদমদীঘি উপজেলার পশ্চিম ঢাকা রোড সংলগ্ন ইত্তেহাদ প্লাস্টিক ফ্যাক্টরির পাশে পশ্চিম সিংড়া, চক সাবাজ ও ইন্দইল গ্রামসহ কয়েকটি গ্রামের আবাদি জমির মাঠের পানি নিষ্কাশনের ড্রেন দীর্ঘদিন যাবত সংস্কার না হওয়ায় মাঠে জলাবদ্ধতা দেখা দিয়েছে।

অবিলম্বে ড্রেনটি পুননির্মাণ ও  সংস্কার করার দাবি জানিয়ে গত ২৫ আগস্ট জেলা নির্বাহি অফিসারের কাছে লিখিত আবেদন করেছেন ভুক্তভোগীরা। স্থানীয়রা জানান,আদমদীঘি উপজেলার ছাতিয়ানগ্রাম ইউপির পশ্চিম সিংড়া, চকসাবাজ ছোটআখিড়া ও ইন্দইল গ্রামসহ কয়েকটি গ্রামের মাঠের বৃষ্টির পানি নিস্কাশনের জন্য পুর্ব ঢাকা রোডের ইত্তেহাদ প্লাস্টিক ফাক্টরি হতে খাড়ির ব্রিজ পর্যন্ত একটি ড্রেন ছিল।

ওই ড্রেন দিয়ে ওই মাঠে জমে থাকা পানি সহজে নিস্কাশন হতো। ফলে বৃষ্টির পানি আবাদি জমির মাঠে গিয়ে কোন প্রকার জলাবদ্ধতা ছিলনা। দেশ স্বাধীনতার পর উপজেলা পর্যায়ে উন্নয়ন হলেও ওইসব গ্রামের বৃষ্টির পানি নিস্কাশনের জন্য ড্রেনটি কোন সংস্কার কিংবা পুননির্মাণ করা হয়নি। ফলে ক্রমেই জলাবদ্ধতা বেড়েই চলছিল।

বর্তমানে উপজেলার পূর্ব ঢাকা রোড ইত্তেহাদ প্লাস্টিক ফ্যাক্টরি থেকে বগুড়া-নওগাঁ মহাসড়কের ধার ঘেঁষে যে ড্রেন দিয়ে পানি নিস্কাশন হতো সেই ড্রেন একটি মহল দখল করে চাউল কল, দোকানপাট গড়ে তোলাসহ ও বাসা বাড়ির আবর্জনা ফেলে পানি নিস্কাশনের পথ প্রায় বন্ধ করে দেয়া হয়েছে।

ফলে সামান্য বৃষ্টিতে ড্রেনে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে পশ্চিম সিংড়া, চকসাবা, ছোটআখিড়া ও ইন্দইল গ্রামসহ কয়েকটি গ্রামের মাঠের ধানক্ষেতে পানি জমে জমির ধানসহ মৌসুমী আবাদ পানির নিচে তলিয়ে যায়।

পশ্চিম সিংড়া গ্রামের কৃষক মাহাবুবসহ অনেকের অভিযোগ, সুষ্ঠু ড্রেনেজ ব্যবস্থা না থাকায় বৃষ্টির পানি নিস্কাশন হয়না। ফলে প্রায় ২০ বছর যাবত সামান্য বৃষ্টি হলেই ড্রেনটি ভরাট হয়ে জলাবদ্ধতা সৃষ্টি ও জনদুর্ভোগ পোহাতে হচ্ছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS