ভিডিও

জয়পুরহাটের পাঁচবিবিতে আধুনিক পদ্ধতিতে অ্যাপস’র মাধ্যমে মাছ চাষ

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২৪, ০৭:৪১ বিকাল
আপডেট: সেপ্টেম্বর ১১, ২০২৪, ১২:৩২ রাত
আমাদেরকে ফলো করুন

বাগজানা (জয়পুরহাট) প্রতিনিধি : জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার নীলতাপাড়া গ্রামের মৎস্যচাষি আহমদুল্যা নিরাপদ ও আধুনিক অ্যাপস’র মাধ্যমে মাছচাষ করে আগের চেয়ে বেশি লাভবান হচ্ছেন। তিনি বলেন, আগে যে পুকুরে বছরে হাজার মণ মাছ উৎপাদন হতো এই পদ্ধতি ব্যবহার করে একই পুকুরে এখন ১২ থেকে ১৪ হাজার মণ মাছ পাওয়া যায়। ফলে আমি আগের চেয়ে অনেক লাভবান হচ্ছি।

আহমদুল্যা আরও বলেন, জেআরডিএম এনজিও আমাকে একটি মেশিন দিয়েছে সেটি পুকুরের মাঝখানে স্থাপন করেছি। আগে পুকুরে মাছচাষ করলে কখন কী পরিমাণ খাবার মাছকে দিতে হবে সঠিক পরিমাণ জানা যেত না। পানিতে অক্সিজেনের পরিমাণ কেমন তাও অনুমান করা যেত না। মাছের কোন রোগবালায় হলে বা কী কারণে রোগ হয় তাও জানা যেত না।

জেআরডিএম’র দেওয়া মেশিন এখন সব বলে দেয়। তিনি আরও বলেন, আমি যেখানেই থাকি না কেন আমার মোবাইলের সঙ্গে তারবিহীনভাবে, মেশিনটি যুক্ত করা আছে। পুকুরের মাছসহ সব তথ্য সহজেই পাওয়া যায়। এই পদ্ধতিতে মাছ চাষ করে আমি এখন অনেক লাভবান হচ্ছি। আমার কাছ থেকে বিষয়টি জানতে অনেক মাছচাষি আসছেন।

জয়পুরহাট রুরাল ডেভেলপমেন্ট মুভমেন্ট (জেআরডিএম) নামের একটি এনজিও পিকেএসএফ’র সহযোগিতায় আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ) অর্থায়নে নিরাপদ ও আধুনিক পদ্ধতিতে মাছচাষের ওপর কাজ করছে। আজ মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) দুপুরে ইফাদ’র বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর ড. ভ্যালেন্টাইন আচানচোর নেতৃত্বে তিন সদস্যর একটি প্রতিনিধি দল নীলতাপাড়ায় পুকুরে মাছ চাষ সরেজমিনে পরিদর্শন করেন।

এ সময় তিনি পুকুরের মালিকসহ অনেকের সঙ্গে কথা বলেন। প্রতিনিধি দলের সঙ্গে ছিলেন পিকেএসএফ’র উপ-ব্যবস্থাপনা পরিচালক ড. আকন্দ মো. রফিকুল ইসলাম, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মাহমুদা খাতুন পপি, জেআরডিএম’র নির্বাহী পরিচালক রাজিয়া সুলতানা, পরিচালক শওকত আলী, সহকারী পরিচালক কৃষিবিদ এন এম ওয়ালিউজ্জামানসহ অনেকেই। পরে উপজেলার শালাইপুর চৌধুরী হ্যাচারিও পরিদর্শন করেন প্রতিনিধি দল।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS