ভিডিও

পৌরসভার কাউন্সিলরদের অপসারণ, পৌরপরিষদ পরিচালনা করতে হিমশিম খেতে হবে

মতামত পৌরবাসীর

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৪, ১১:০১ রাত
আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২৪, ১১:০১ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : দেশের ৩২৩টি পৌরসভার কাউন্সিলরদের অপসারণ করার পর পৌরসভার প্রশাসকের কর্মসম্পাদনে সহায়তা প্রদানের জন্য আরও ৮ জনকে নিয়ে ৯ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিতে প্রশাসক সভাপতি এবং ৮ সদস্য হলেন, সিভিল সার্জন/ডেপুটি সিভিল সার্জন, জেলা কৃষি কর্মকর্তা, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী, স্থানীয় সরকার বিভাগের নির্বাহী প্রকৌশলী, জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী,  জেলা শিক্ষা অফিসার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা।

গতকাল বৃহস্পতিবার স্থানীয় সরকার বিভাগের পৌর-১ শাখা এর উপ সচিব মো. মাহবুব আলম স্বাক্ষরিত অফিস আদেশ থেকে এটি জানা গেছে। ওই আদেশে আরও বলা হয়েছে, কমিটির সদস্যবৃন্দ স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) অধ্যাদেশ ২০১৪ এর ধারা ৪২ক(২) অনুযায়ী পৌরসভার প্রশাসকের কর্মসম্পাদনে সহায়তা প্রদান করবেন।

আরও বলা হয়েছে কমিটির সদস্যবৃন্দ স্থানীয় সদস্যবৃন্দ, স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) অধ্যাদেশ ২০২৪ এর ধারা ৪২ক(৩) অনুযায়ী কাউন্সিলরের ক্ষমতা প্রয়োগ ও দায়িত্ব পালন করবেন এবং কমিটির প্রত্যেক সদস্য প্রতিটি সভার জন্য উৎস কর কর্তন সাপেক্ষে বিধি মোতাবেক সন্মানী ভাতা পাবেন।

বগুড়া পৌরসভার প্রশাসক ও স্থানীয় সরকার বিভাগের ডি ডি মাসুম আলী বেগ জানান, তিনি বিয়য়টি জেনেছেন। তবে বিস্তারিত কিছু জানেননি। বিস্তারিত জেনে সব কিছু করবেন। তিনি আরও জানান, বগুড়া বৃহৎ একটি পৌরসভা এই পৌরসভার কাজ ব্যাপক। সকলের সহযোগিতা নিয়ে কাজ করা হবে। তিনি পৌরসভার কাজ করতে সকলের সহায়তা কামনা করেন।

এদিকে পৌরসভার বিশিষ্ট জনেরা মতামত ব্যক্ত করে বলেছেন, অর্ন্তবর্তী সরকার হয়তো ভোটার তালিকা সংশোধন করে নির্বাচন করবে, এই কারনে স্থানীয় সরকারের সব নির্বাচিত জনপ্রতিনিধিদের অপসারণ করেছে। সরকার সংস্কার করতে চাচ্ছে, এটাও সংস্কারের অংশ।

তবে যাদের নিয়ে কমিটি গঠন করা হয়েছে তারা স্ব স্ব প্রতিষ্ঠানের প্রধান। তারা নিজ নিজ প্রতিষ্ঠানে ব্যস্ত কর্মকর্তা তারা পৌর পরিষদের কীভাবে সময় দিবেন এটা এখন দেখার বিষয়।

নাম প্রকাশ না করার শর্তে সদ্য বিদায়ী এক কাউন্সিলর দৈনিক করতোয়া‘কে বলেন, পৌর সভার নাগরিকদের সেবা দেওয়া কঠিন। বগুড়া অনেক বড় একটা পৌর সভা, এই পৌর সভায় প্রতিদিন কয়েকশ নাগরিক আসেন সাহায্যের আবেদন নিয়ে আবার কয়েকশ মানুষ আসেন জন্ম নিবন্ধন করতে।

জন্ম নিবন্ধন করতে হলে স্থানীয় কাউন্সিলরদের মতামত লাগে তারা পৌরসভার প্রকৃত নাগরিক কিনা তা যাচাই করেন। এ ক্ষেত্রে কে যাচাই বাছাই করবে। তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, যাচাই বাছাই না করা হলে রোহিঙ্গাসহ অন্য উপজেলার নাগরিকেরা জন্ম নিবন্ধন করাতে পারে।

উল্লেখ্য, সারা দেশের ১২টি সিটি কর্পোরেশনের মেয়রকে আগেই অপসারণ করা হয়েছে। এবার বগুড়াসহ দেশের ৩২৩টি পৌরসভার কাউন্সিলরদেরও অপসারণ করা হলো। একই সঙ্গে পৃথক প্রজ্ঞাপনে সিটি কর্পোরেশনের কাউন্সিলরদেরও অপসারণ করেছে সরকার।

গতকাল বৃহস্পতিবার স্থানীয় সরকার বিভাগের এক প্রজ্ঞাপনে এই সিদ্ধান্ত জানানো হয়েছে। এর আগে ১৯ আগস্ট এসব সিটি কর্পোরেশনের মেয়রদের অপসারণ করা হয়েছিল। তখন ১২টি সিটি কর্পোরেশনের প্রশাসক নিয়োগ দেয় সরকার।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS