ভিডিও

জন্ম ও মৃত্যুর দেড় মাসের মধ্যে নিবন্ধন সম্পন্ন করতে হবে : ডিসি বগুড়া

প্রকাশিত: অক্টোবর ০৬, ২০২৪, ০৯:১৭ রাত
আপডেট: অক্টোবর ০৬, ২০২৪, ০৯:২১ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : বগুড়ার জেলা প্রশাসক হোসনা আফরোজা বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অনুসারে ২০৩০ সালের মধ্যে দেশের ৮০ ভাগ মানুষকে নিবন্ধনের আওতায় আনার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। নতুন আইনে সবাইকে জন্ম ও মৃত্যুর দেড় মাসের মধ্যে নিবন্ধন সম্পন্ন করতে ‘জাতীয় জন্ম নিবন্ধন দিবসকে’ ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস’ হিসেবে পালনের সিদ্ধান্ত নেয় সরকার।

জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস মূলত নাগরিক অধিকার সুরক্ষায় ৪৫ দিনের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন করতে হয়। আইন অনুযায়ী, বর্তমানে সব পর্যায়ে জন্ম ও মৃত্যু নিবন্ধন নিবন্ধন করা বাধ্যতামূলক। তিনি আজ রোববার (৬ অক্টোবর) সকালে বগুড়া জেলা পরিষদ মিলনায়তনে ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস’ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথাগুলো বলেন।

বগুড়া পৌরসভার প্রশাসক মাসুম আলী বেগের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বগুড়ার পুলিশ সুপার জেদান আল মুসা, বগুড়া সদর উপজেলা নির্বাহী অফিসার ফিরোজা পারভিন, ডেপুটি সিভিল সার্জন ডা. শাহনাজ পারভীন, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক রফিকুল ইসলাম। আলোচনা সভায় জেলা প্রশাসক আরও বলেন, জাতীয় জন্ম নিবন্ধন দিবসকে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে।

প্রতিটি শিশুর জন্মের পর তার নাম এবং জন্ম নিবন্ধন পাওয়া একটি অধিকার। শিশুর এই অধিকার যাতে লঙ্ঘিত না হয় সে জন্য সতর্ক থাকতে হবে। আলোচনা সভায় পৌরসভার নির্বাহী কর্মকর্তা মো. শাহজাহান আলম, নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম, টাউন প্লানার আল মেহেদী হাসানসহ কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। এর আগে জেলা প্রশাসকের কার্যালয় থেকে এ উপলক্ষ্যে এক র‌্যালি বের করা হয়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS