ভিডিও

দিনাজপুরের ফুলবাড়ীতে শীতকালীন আগাম সবজি চাষে ব্যস্ত কৃষক

বেশি লাভের আশা

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২৪, ০৮:৪৯ রাত
আপডেট: অক্টোবর ২৩, ২০২৪, ০৮:৪৯ রাত
আমাদেরকে ফলো করুন

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি : বেশি লাভের আশায় শীতকালীন আগাম সবজি চাষে ব্যস্ত সময় পার করছেন দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার কৃষকরা। বর্তমানে জমিতে নতুন শাকসবজি লাগানো ও পরিচর্যার কাজে ব্যস্ত সময় পার করছেন তারা। অন্যান্য ফসলের তুলনায় শীতকালীন আগাম সবজির দাম ভালো পাওয়া যায় এবং লাভও বেশি হয়। সে কারণে আগাম সবজি চাষাবাদে দিন দিন আগ্রহী হয়ে উঠেছেন এই অঞ্চলে কৃষকরা।

উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলায় ১ হাজার ৭৫০ হেক্টর জমিতে শীতকালীন সবজি চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ফুলকপি ৩৬ হেক্টর, বাঁধাকপি ৩৭৫ হেক্টর, বেগুন ২৩৬ হেক্টর, টমেটো ১০৮ হেক্টর, লাউ ৮ হেক্টর, শিম ৭৭ হেক্টর, করলা ৬৪ হেক্টর, শশা ২ হেক্টর, লালশাক ৬২ হেক্টর, বরবটি ২৭ হেক্টর, পালংশাক ৮৭ হেক্টর, মুলা ১৮ হেক্টর, গাজর ২৮ হেক্টর এবং খিরা ২০ হেক্টর জমিতে চাষাবাদ হয়।

সম্ভাব্য উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪২ হাজার ৭শ’ মেট্রিকটন। এতে হেক্টর প্রতি ফলন ধরা হয়েছে ২৪ হাজার ৪শ’ মেট্রিকটন। আবহাওয়া অনুকূলে থাকলে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে এমনটাই মনে করছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, নানা জাতের সবজি চাষ করেছেন কৃষকরা। বিভিন্ন এলাকার মাঠজুড়ে চাষ করা হচ্ছে নানা ধরনের সবুজ শাকসবজি। কৃষকরা জানান, এ বছর আবহাওয়া অনুকূলে থাকলে এ অঞ্চলে আগাম জাতের সবজির উৎপাদন ভালো হবে এবং তারাও লাভবান হবেন।

ওই এলাকার বাবু ৩০ শতক, স্বাধীন ৩০ শতক, নাজমুল ৩০ শতক ও জাহাঙ্গীর ২৪ শতক জমিতে বাঁধাকপি লাগিয়েছেন। আবহাওয়া ভালো থাকলে এলাকার চাহিদা মিটিয়ে এসব সবজি বিভিন্ন এলাকায় সরবরাহ করতে পারবেন বলে আশা প্রকাশ করেন তারা।

ফুলবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রুম্মান আক্তার বলেন, প্রতিবছর আগাম উৎপাদিত সবজি বাজারে বিক্রি করে দাম ভালো পায় এ অঞ্চলের কৃষকরা। সে কারণে বেশি লাভের আশায় আগাম সবজির চাষ করেন তারা।

উপজেলার বিভিন্ন এলাকায় ফুলকপি, বাঁধাকপি, শিম, লাউ, চাল কুমড়া, টমেটোসহ নানা রকমের শীতকালীন শাকসবজি চাষ শুরু করছে। আবহাওয়া অনুকূলে থাকলে এবার লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার আশা করছি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS