ভিডিও

রাণীনগরে পরীক্ষামূলক জিরা চাষ

প্রকাশিত: ফেব্রুয়ারি ০৬, ২০২৪, ০৮:৩৪ রাত
আপডেট: ফেব্রুয়ারি ০৬, ২০২৪, ০৮:৩৪ রাত
আমাদেরকে ফলো করুন

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি : নওগাঁর রাণীনগরে পরীক্ষামূলকভাবে মসলা জাতীয় ফসল জিরা চাষ শুরু হয়েছে। জেলায় প্রথম এই জিরা চাষ শুরু করেছেন উপজেলার একডালা ইউনিয়নের শিয়ালা গ্রামের প্রগতিশীল কৃষক জহুরুল ইসলাম। মাত্র ২মাসের মধ্যে তার গাছগুলোতে জিরা ধরতে শুরু করেছে।

শুরুতেই বৃষ্টিপাতের কবলে পড়ায় কিছু গাছ নষ্ট হলেও স্থানীয় কৃষি বিভাগের পরামর্শে ও কারিগরি সহযোগিতায় জৈব সার ও কিছু কীটনাশক ছিটিয়ে পরিচর্যার মাধ্যমে গাছগুলো বড় করে তোলা হয়েছে বলে জানান চাষি জহুরুল ইসলাম। প্রথমবারেই ভালো ফলনের আশা প্রকাশ করে তিনি বলেন, বর্তমানে বাজারে বিভিন্ন জাতের জিরা ১হাজার থেকে ১২শ’ টাকা দরে বিক্রি হচ্ছে।

অল্প কিছুদিনের মধ্যে এই জিরাগুলো বাজারে বিক্রি করা যাবে বলে জানান তিনি। জানা যায়, কৃষি বিভাগের পরামর্শে প্রতিবেশী দেশ ভারত থেকে বীজ নিয়ে প্রায় ১০ শতক জমিতে ২মাস আগে জিরা বপণ করে। তিনি জানান, সীমিত জায়গায় কম খরচে আর অল্প শ্রমে জিরা চাষ করা যায়।

ইউটিউবের বদৌলতে স্বল্প পরিসরে জিরা চাষ শুরু করেছেন তিনি। এই ফসলে তেমন কীটনাশক স্প্রে করা লাগেনা। তবে গাছগুলো ভালো রাখতে পরিচর্যা করতে হয়। এবছর যদি লাভ ভালো হয় আগামীতে আরো বড় পরিসরে জিরা চাষ করার কথা জানান তিনি।

রাণীনগর কৃষি অফিসের উপ-সহকারী কৃষি কর্মকর্তা নিমাই চন্দ্র বলেন, প্রগতিশীল কৃষক জহুরুল ইসলাম বাদল ব্যক্তিগত উদ্যোগে তার জমিতে চমক দেখানোর মতো কিছু ফসল করেন। এর আগে তিনি বস্তায় আদা চাষসহ নানা ধরণের সবজি চাষ করে সফল হয়েছেন।

এরই ধারাবাহিকতায় আমাদের পরামর্শে ভারত থেকে জিরার বীজ নিয়ে এসে তার জমিতে বপণ করে। আশা করি ভালো ফলন হবে। তার দেখাদেখি অন্য চাষিরাও আগ্রহী হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS