ভিডিও

তালোড়ার জুটমিলের তৈরি বস্তা ও সুতা বিদেশেও রপ্তানি হচ্ছে (ভিডিওসহ)

প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০২৪, ০৯:৩৬ রাত
আপডেট: ফেব্রুয়ারি ১১, ২০২৪, ০৯:৫২ রাত
আমাদেরকে ফলো করুন

দুপচাঁচিয়া (বগুড়া) প্রতিনিধি : দুপচাঁচিয়ার নর্থ  বেঙ্গল  গোল্ডেন ফাইবার এন্ড ডাইভারসিফাইড জুট মিলের তৈরি বস্তা ও সুক্ষ্ম সুতলি দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করা হচ্ছে। উপজেলার তালোড়া রেলস্টেশনের পশ্চিম পাশে অবস্থিত সুভাষ প্রসাদ কানুর মালিকানাধীন নর্থ বেঙ্গল গোল্ডেন ফাইবার এন্ড ডাইভারসিফাইড জুট মিল।

আজ রোববার (১১ ফেব্রুয়ারি) সরজমিনে গিয়ে দেখা গেছে যন্ত্রের শব্দ আর কর্মচাঞ্চল্যেয় মুখর ওই কারখানা। মিলে সুতা তৈরি কাজে ৫শ’ শ্রমিক দিন ও রাতে দু’ভাগে বিভক্ত হয়ে নিয়মিত কাজ করছে। প্রতিদিন ওই কারখানায় কয়েক ধাপে রপ্তানিযোগ্য ১০ থেকে ১২টন পাটের বস্তা ও সুক্ষ্ম সুতলি উৎপাদন করা হচ্ছে।

পাটের পণ্য থেকে তৈরিকৃত সাদাসহ রং বে-রঙের এই সুক্ষ্ম সুতা দেশের চাহিদা মিটিয়ে ইউরোপের কয়েকটি দেশসহ জাপান ও ভারতের মতো ১৫টি দেশে রপ্তানি হচ্ছে। পাট পণ্য থেকে তৈরিকৃত এই সুতাই বিদেশে কারুশিল্প, কার্পেট, পাপোশ তৈরিসহ নানা কাজে পাটের সুতা ব্যবহৃত হচ্ছে।

মিলে কর্মরত শ্রমিক তালোড়া দেবখন্ড গ্রামের মনছুর আলী, শাকিবুল ইসলাম, কাহালু উপজেলার পাইকর গ্রামের মেহেদী হাসান, কাজীপাড়ার তাসলিমা, সোনাতলা উপজেলার বানিরপাড়ার লাইনম্যান মিঠু, নারী শ্রমিক তার স্ত্রী স্বপ্না বেগমসহ অনেকেই জানান, তারা একসময় বেকার ছিলেন।

এই জুটমিলে কাজ করে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। তদের মতো অনেকেই এই মিলে কাজ করে বেকারত্বের হাত থেকে রক্ষা পেয়েছে। পরিবার পরিজন নিয়ে বেশ ভালো ভাবেই জীবন-যাপন করছেন। মিলের স্বত্বাধিকারী সুভাষ প্রসাদ কানু জানান, দেশের বিভিন্ন অঞ্চল থেকে পাট সংগ্রহ করে মেশিনের সাহায্যে বিভিন্ন ধাপে প্রক্রিয়াজাত করে বস্তাসহ সুক্ষ্ম সুতা তৈরি করছেন।

তিনি আরও জানান ব্যাংক থেকে ৭ কোটি টাকা ঋণ নিয়ে মিলটি পরিচালনা করছেন। মিলের তৈরি সুতা জাপান, তুরষ্ক, ভারতসহ বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে। চুক্তিমোতাবেক এলসির মাধ্যমে সুতার মূল্য পরিশোধও করছে। এতে দেশের সোনালী আঁশ হিসাবে পরিচিত পাট যেমন তার ঐতিহ্য ফিরে পাচ্ছে, তেমনি এলাকার বেকার সমস্যার সমাধানের পাশাপাশি বৈদেশিক মুদ্রা অর্জনে মিলটি সাফল্য বয়ে এনেছে।

একই সাথে তিনি জানান সরকারিভাবে সাহায্য সহযোগিতা পেলে মিলের কার্যক্রমের প্রসার ঘটিয়ে এলাকার মানুষদের কর্মসংস্থানের মাধ্যমে বেকার সমস্যার সমাধানে আরও ভূমিকা রাখা সম্ভব হবে। এছাড়াও পাটের বহুমূখি ব্যবহারের জন্য সরকারের বিভিন্ন উদ্যোগকেও ত্বরান্বিত করবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS