ভিডিও

দিনাজপুর শিক্ষাবোর্ড এবার এসএসসি’তে অংশ নেবে ১ লাখ ৯৯ হাজার ৪৩৬ পরীক্ষার্থী

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২৪, ১০:২০ রাত
আপডেট: ফেব্রুয়ারি ১৪, ২০২৪, ১০:২০ রাত
আমাদেরকে ফলো করুন

দিনাজপুর প্রতিনিধি: কাল বৃহস্পতিবার অনুষ্ঠিত হচ্ছে ২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা। এই এসএসসি পরীক্ষায় এবার দিনাজপুর শিক্ষা বোর্ডে গত বছরের তুলনায় বেড়েছে স্কুলের সংখ্যা, কমেছে পরীক্ষার্থী। দিনাজপুর শিক্ষাবোর্ডের তথ্য অনুযায়ী, গত বছরের (২০২৩ সাল) তুলনায় এবার (২০২৪ সাল) এই শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী স্কুলের সংখ্যা বেড়েছে ৭২টি, আর পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ১ হাজার ৯২৩ জন।

দিনাজপুর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মীর সাজ্জাদ আলীর দেয়া তথ্য অনুযায়ী এবার এসএসসি পরীক্ষায় অংশ নেবে মোট ১ লাখ ৯৯ হাজার ৪৩৬ জন পরীক্ষার্থী। গত বছর ২০২৩ সালের এসএসসি পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ২ লাখ ১ হাজার ৩৫৯ জন। অর্থাৎ গত বছরের তুলনায় এবার এই শিক্ষাবোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ১ হাজার ৯২৩ জন।

আর এবার এই বোর্ডের অধীনে রংপুর বিভাগের মোট ২ হাজার ৭৭৫টি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল) পরীক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। গত বছর এই পরীক্ষায় অংশ নেয় রংপুর বিভাগের ২ হাজার ৭০৩টি শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষার্থী। অর্থাৎ গত বছরের তুলনায় এবার স্কুলের সংখ্যা বেড়েছে ৭২টি। গত বছরের তুলনায় এবার এই শিক্ষাবোর্ডে একটি পরীক্ষা কেন্দ্র বেড়েছে। গত বছর দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে রংপুর বিভাগের ৮টি জেলায় এসএসসি পরীক্ষায় মোট পরীক্ষা কেন্দ্র ছিল ২৭৭টি, আর এবার মোট পরীক্ষা কেন্দ্র ২৭৮টি।

দিনাজপুর শিক্ষাবোর্ডের দেয়া তথ্য অনুযায়ী এবারের এসএসসি পরীক্ষায় দিনাজপুর জেলায় মোট ৬১টি পরীক্ষা কেন্দ্রে অংশ নেবে ৪০ হাজার ৮৫২ জন পরীক্ষার্থী, ঠাকুরগাঁও জেলার ২৪টি কেন্দ্রে মোট ২০ হাজার ১৮০ জন, পঞ্চগড় জেলার ২২টি কেন্দ্রে মোট ১৪ হাজার ৩০১ জন, রংপুর জেলার ৫০টি কেন্দ্রে মোট ৩৪ হাজার ৭৭৭ জন, গাইবান্ধা জেলার ৪০টি কেন্দ্রে মোট ২৭ হাজার ৪৪৪ জন, নীলফামারী জেলার ২৭টি কেন্দ্রে মোট ২৩ হাজার ৫১৫ জন, কুড়িগ্রাম জেলার ৩৪ টি কেন্দ্রে মোট ২২ হাজার ৯৮০ জন এবং লালমনিরহাট জেলার ২০টি পরীক্ষা কেন্দ্রে অংশ নেবে মোট ১৫ হাজার ৩৮৭ জন পরীক্ষার্থী।

রংপুর বিভাগের ৮ জেলার মধ্যে পরীক্ষা কেন্দ্র ও পরীক্ষার্থীর সংখ্যা দিনাজপুর জেলাতেই বেশি। সবচেয়ে কম পঞ্চগড় জেলায়। এদিকে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে এসএসসি পরীক্ষা অনুষ্ঠানে ইতোমধ্যেই সবরকম প্রস্তুতি সম্পন্ন করেছে দিনাজপুর শিক্ষা বোর্ড। দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর স. ম. আব্দুস সামাদ আজাদ জানান, অতীতের অভিজ্ঞতা থেকে প্রশ্নপত্র ফাঁসরোধে এবার বিশেষ নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS