ভিডিও

আদমদীঘিতে খাস পুকুরের অর্ধকোটি টাকার পোনামাছ জব্দের অভিযোগ

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২৪, ০৮:০৭ রাত
আপডেট: ফেব্রুয়ারি ১৬, ২০২৪, ০৮:০৭ রাত
আমাদেরকে ফলো করুন

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি : আদমদীঘির সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফিরোজ হোসেন ফোর্সসহ আদমদীঘিতে ডালম্বা পূর্বপাড়া বেকার যুব সমবায় সমিতির নামে ডহরপুর বেলগাড়ী নামক সরকারি খাস পুকুরে জাল টানিয়ে প্রায় অর্ধ কোটি টাকার পোনামাছ জব্দ  করেছেন।

আজ শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) সকালে আদমদীঘি সদরের ডহরপুর গ্রামের ৯৪ শতকের বেলগাড়ী নামক পুকুর থেকে এ মাছ গুলো জব্দ করা হয়। তবে ডালম্বা পূর্বপাড়া বেকার যুব সমবায় সমিতির সভাপতি মিজানুর রহমান বাংলা ১৪৩০ সাল পর্যন্ত খাস পুকুরটি বৈধ ভাবে তার লীজ নেয়া রয়েছে বলে দাবি করলেও সহকারি কমিশনার (ভূমি) ফিরোজ হোসেন তার অফিসের রেজিস্ট্রারে লীজ গ্রহনের তালিকা নেই বলে দাবি করে এই মাছগুলো জব্দ করা হয়েছে।

জানা যায়, আদমদীঘি উপজেলার বিভিন্ন ইউনিয়নের সরকারি ৪শ’ ৭টি খাস পুকুর ও জলাশয় রয়েছে। এরমধ্যে অনেক খাস পুকুর লীজ বা পত্তনি না নিয়ে অনেকেই অবৈধভাবে ভোগদখল করে আসছেন। বিষয়টি সরকারের দৃষ্টিগোচর হলে লীজ বা পত্তনি না নেয়ায় প্রতি বছর সরকার বিপুল পরিমান রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছেন।

এমতাবস্থায় অবৈধভাবে দখল করা পুকুর উদ্ধারে পদক্ষেপ নেয়া হয়। এরই ধারাবাহিকতায় আজ শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) সকালে ফোর্সসহ আদমদীঘি উপজেলার ডালম্বা পূর্বপাড়া বেকার যুব সমবায় সমিতি লিমিটেডের নামে বিগত বছরের লীজ নেয়া ডহরপুর মৌজায় ৯৪ শতকের বেলগাড়ী নামক পুকুরে অভিযান পরিচালনা করা হয়।

পুকুরে অবৈধভাবে মাছ রাখা পাঙ্গাস ও দেশি জাতের বেশ কিছু পোনামাছ জাল টানিয়ে ধরে তা বাজারে নিলামে বিক্রি করতে পাঠানো হয়। ডালম্বা পূর্বপাড়া বেকার যুব সমবায় সমিতির সভাপতি মিজানুর রহমান জানান, পুকুরটি তার সমিতির নামে ১৪২৮ থেকে ১৪৩০ সাল পর্যন্ত লীজ নেয়া রয়েছে।

তবে তিনি তৎক্ষণাৎ লীজের ডিসিআর দেখাতে পারেননি। পরবর্তীতে লীজের কাগজ দেখাবেন বলে সময় চান। কিন্ত সহকারি কমিশনার তাকে কোন সময় দিতে রাজি না হওয়ায় পোনা মাছ গুলো জব্দ করা হয়।

আদমদীঘির সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফিরোজ হোসেন জানান, ওই পুকুরের লীজ রেজিস্ট্রারে তালিকাভূক্ত না থাকায় বিধিমোতাবেক অভিযান পরিচালনা করা হয়েছে। আদমদীঘি উপজেলা নির্বাহি অফিসার রুমানা আফরোজ জানান, বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS