ভিডিও

রাজস্ব আয়ের উৎস না থাকায়

দুপচাঁচিয়া ইউপি’র কার্যক্রম চলছে জরাজীর্ণ ঘরে

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৪, ১০:৪৫ রাত
আপডেট: ফেব্রুয়ারি ১৮, ২০২৪, ১০:৪৫ রাত
আমাদেরকে ফলো করুন

দুপচাঁচিয়া (বগুড়া) প্রতিনিধি : দুপচাঁচিয়া উপজেলা সদর ইউনিয়ন পরিষদের রাজস্ব আয়ের  তেমন কোন উৎস না থাকায় দীর্ঘ দিন ধরে পরিষদের কার্যক্রম চলছে পুরনো জরাজীর্ণ মাটির ঘরে। উপজেলার ৬ টি ইউনিয়নের মধ্যে গুরুত্বপূর্ণ ইউনিয়নটি হলো দুপচাঁচিয়া সদর ইউনিয়ন। যা উপজেলা সদরে বন্দর তেমাথা এলাকায় অবস্থিত।
 
দোচালা একটি মাটির ঘরে এই ইউনিয়ন পরিষদের কার্যক্রম চলছে। আজ রোববার (১৮ ফেব্রুয়ারি) এক  চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন জানান, ২০১১ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত তিনি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন। সেই সময় ইউনিয়ন পরিষদের একটি স্থায়ী পরিষদ ভবন নির্মাণের চেষ্টা করে জায়গার অভাবে নির্মাণ করতে পারেন নাই।
 
দ্বিতীয় দফায় পুনঃরায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। এবারও তার প্রধান পরিকল্পনাই রয়েছে ইউনিয়ন পরিষদের একটি স্থায়ী পরিষদ কমপ্লেক্স ভবন নির্মাণ। ইউনিয়নের আংশিক এলাকা নিয়ে দুপচাঁচিয়া পৌরসভা গঠিত হয়। ইউনিয়ন পরিষদের বৃহৎ রাজস্ব আয়ের কোন উৎস নেই। কোন হাট ইজারা নেই। কোন পুকুর পত্তনও নেই। শুধু ট্যাক্স ও ট্রেড লাইসেন্স থেকে যে আয় হয় তা দিয়েই পরিষদের কার্যক্রম পরিচালনা করছেন।
 
প্রায় দুই বছর আগে দৈনিক করতোয়ায় এ বিষয়ে সংবাদ প্রকাশের পর স্থানীয় সরকার বিভাগে দুপচাঁচিয়া ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন নির্মাণের জন্য তালিকাভুক্ত হয়। কিন্তু দীর্ঘ দিনেও প্রয়োজনীয় অর্থ বরাদ্দ না  দেওয়ায় ভবন নির্মাণ করা সম্ভব হয়নি। অর্থের অভাবে দুপচাঁচিয়া সদর ইউনিয়ন পরিষদটি পৌর এলাকার জরাজীর্ণ মাটির ভবনেই কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।
 
উপজেলা নির্বাহী অফিসার জান্নাত আরা তিথি জানান, উপজেলার ৬ টি ইউনিয়নের মধ্যে  জিয়ানগর, গোবিন্দপুর ও গুনাহার ইউনিয়ন কমপ্লেক্স ভবন নির্মান করা হয়েছে। অপর একটি চামরুল ইউনিয়নের এক তলা পাকা ভবন রয়েছে। চামরুলেও দ্বীতল কমপ্লেক্স ভবন নির্মাণের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। অপর দিকে উপজেলার প্রাণকেন্দ্রে অবস্থিত দুপচাঁচিয়া সদর ইউনিয়নে ও তালোড়া ইউনিয়নের কোন ভবন নেই।
 
দুপচাঁচিয়া ইউনিয়ন পরিষদটি আগের আমলের নির্মিত মাটির একটি ঘরে কার্যক্রম চালিয়ে আসছে। দীর্ঘদিনেও কেন সদর ইউনিয়ন পরিষদের কমপ্লেক্স ভবন নির্মাণ হয়নি তা তিনি জানেন না। স্থানীয় সরকারের তৃণমুল পর্যায়ের সরকারের উন্নয়ন কর্মকান্ড পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ইউনিয়ন পরিষদ।
 
দুপচাঁচিয়া সদর ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন নির্মান করা জরুরী প্রয়োজন। এ বিষয়ে উপজেলা পরিষদের মাসিক সমন্বয় কমিটির সভায় আলোচনাও হয়েছে। দুপচাঁচিয়া, চামরুল ও তালোড়া তিনটি ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন নির্মাণে প্রয়োজনীয় বরাদ্দের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করবেন বলেও জানান।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS