ভিডিও

সারিয়াকান্দির ভাঙন কবলিত ইছামারা গ্রামে তীর সংরক্ষণ কাজ শুরু

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৪, ১১:১৫ রাত
আপডেট: ফেব্রুয়ারি ১৮, ২০২৪, ১১:১৫ রাত
আমাদেরকে ফলো করুন

সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার সারিয়াকান্দির কামালপুর ইউনিয়নের যমুনা নদী ভাঙনের শিকার সেই ইছামারা গ্রামে নদীতীর সংরক্ষণ কাজ শুরু করা হয়েছে। গতকাল শনিবার বিকেলে প্রধান অতিথি হিসেবে এ কাজের উদ্বোধন করেন সাহাদারা মান্নান এমপি।

আসছে বন্যার সময় গ্রামটিতে যাতে কোনও বড় ধরনের ভাঙনের শিকার না হয় তার জন্য যমুনার ডান তীরে আপাতত ২শ’ মিটার এলাকায় জিও এবং টিও ব্যাগ দিয়ে বাঁধাই করা হচ্ছে। ১ কোটি টাকার বেশি ব্যয়ে আগামী মে মাসের মধ্যেই কাজটি শেষ করার কথা রয়েছে রংপুরের ইউনাইটেড ব্রাদার্স কোম্পানির।

আর এ মাসের শেষের দিকে এ গ্রামের আরও ৪৫০ মিটার ডানতীর জিও এবং টিও ব্যাগ দিয়ে বাঁধাই করা হবে। তাছাড়া এ ভাঙন কবলিত এলাকার নদীতীর সংরক্ষণের জন্য ৫০ কোটি টাকার ডিপিপি প্রণয়ন কাজ প্রক্রিয়াধীন রয়েছে। তথ্যগুলো জানিয়েছে বগুড়া জেলা পানি উন্নয়ন বোর্ড।

উল্লেখ্য, গত বছরের ৩০ আগস্ট ইছামারা গ্রামে যমুনা নদীর ভাঙন তীব্র আকার ধারণ করে। মাত্র কয়েক ঘন্টার ব্যবধানে এ গ্রামের বন্যা নিয়ন্ত্রণ বেড়িবাঁধের প্রায় ৪৫০ মিটার এলাকা যমুনা নদীগর্ভে বিলীন হয়। ফলে এ বাঁধের দুই পাশে বসবাসরত প্রায় ৫০টি পরিবারের ঘরবাড়ি এবং বসতভিটা যমুনায় সম্পূর্ণ বিলীন হয়। ভাঙন আতঙ্কে বসতবাড়ি ছেড়ে অন্যত্র চলে যান কয়েকশত পরিবার।

গতকাল শনিবার সকালে নদীতীর সংরক্ষণ কাজ উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন বগুড়া জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নাজমুল হক, উপ-বিভাগীয় প্রকৌশলী হুমায়ুন কবির, মেয়র মতিউর রহমান মতি, মমতাজুর রহমান মন্ডল, আইয়ুব আলী তরফদার, আশিক আহম্মেদ, ইউনুস আলী প্রমুখ।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS