ভিডিও

রাত জেগে পেঁয়াজ ক্ষেত পাহারা

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২৪, ১০:০৮ রাত
আপডেট: ফেব্রুয়ারি ২০, ২০২৪, ০১:০৮ রাত
আমাদেরকে ফলো করুন

বেড়া (পাবনা) প্রতিনিধি : পেঁয়াজের ভান্ডার নামে খ্যাত পাবনার বেড়া উপজেলার হাট-বাজারে মুলকাটা পেঁয়াজ গত এক সপ্তাহ ধরে প্রতিমণ পেঁয়াজ ৪ হাজার থেকে ৪ হাজার ৫শ’ টাকায় বিক্রি হচ্ছে। পেঁয়াজের এই ভরা মৌসুমে এমন দাম অনেকটাই অস্বাভাবিক। আর এই অস্বাভাবিক দামের কারণে মাঝে মধ্যেই রাতের অন্ধকারে খেত থেকে চুরি হচ্ছে পেঁয়াজ।

চুরি ঠেকাতে রাত জেগে লাঠিসোঠা নিয়ে পাহারা দিচ্ছেন কৃষকেরা। কোনো কোনো পেঁয়াজচাষি আবার চোরের ভয়ে পুষ্ট হওয়ার আগেই খেত থেকে তুলে নিচ্ছেন পেঁয়াজ। বর্তমানে উপজেলায় প্রতি কেজি পেঁয়াজ পাইকারি ১শ’ থেকে ১১০ টাকায় বিক্রি হচ্ছে।

উপজেলা কৃষি কার্যালয় সূত্রে জানা যায়, বেড়া উপজেলায় ১৮৮০ হেক্টর জমিতে আগাম বা মুড়িকাটা জাতের পেঁয়াজ আবাদ হয়েছে। হালি জাতের পেঁয়াজ আবাদ হয়েছে ২৮৪০ হেক্টর। সরেজমিনে কয়েকটি গ্রাম ঘুরে জানা যায়, গতকাল সোমবার জোড়দহ গ্রামের ইসাক হাজীর খাকছাড়া গ্রামের আইয়ুব আলীর খেত থেকে পেঁয়াজ চুরি হয়েছে।

এক সপ্তাহে প্রায় ১০জন কৃষকের পেঁয়াজ খেত থেকে ৩ থেকে ৪ মণ পেঁয়াজ চুরি হয়ে গেছে। উপজেলার চাকলা গ্রামের খেতে গিয়ে দেখা যায় পেঁয়াজ পাহারার জন্য খেতের পাশে তুলেছেন কুঁড়েঘর। খানিকটা দূরে দূরে এরকম ঘর তুলে তিনচার জন করে বসে আড্ডা দিয়ে রাত জেগে পাহারা দিচ্ছেন পেঁয়াজ।

বেড়া উপজেলা কৃষি কর্মকর্তা নুসরাত কবির বলেন, পেঁয়াজের এই ভরা মৌসুমে কৃষকেরা ভালো দামে পেঁয়াজ বিক্রি করছেন। দামের কারণেই কোনো কোনো জায়গায় খেত থেকে পেঁয়াজ চুরি হচ্ছে। তবে বিষয়টি সম্পর্কে দ্রুতই সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যান ও থানায় অবহিত করা হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS