ভিডিও

পোরশায় দেড়শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানের শহিদ মিনার রয়েছে ৫টিতে

প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২৪, ০৫:৩৩ বিকাল
আপডেট: ফেব্রুয়ারি ২০, ২০২৪, ০৫:৩৩ বিকাল
আমাদেরকে ফলো করুন

পোরশা (নওগাঁ) প্রতিনিধি : নওগাঁর পোরশা উপজেলায় প্রায় দেড় শতাধিক বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এসব শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে মাত্র ৫টি শিক্ষা প্রতিষ্ঠানে রয়েছে শহিদ মিনার। ঐ সকল প্রতিষ্ঠানগুলো ভাষা ও শহিদ দিবস পালনে শহিদ মিনার ব্যবহার করে থাকেন।

আর বাকি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে কিছু প্রতিষ্ঠানে কলাগাছ বা বাঁশ-কাঠ দিয়ে অস্থায়ী শহিদ মিনার তৈরি করে কোন রকমে দিবসটি পালন করে। তবে বেশির ভাগ শিক্ষা প্রতিষ্ঠানই দিবসটি পালন করেই না। ফলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহিদ দিবস পালনে অনেক শিক্ষার্থীরা বঞ্চিত হয়ে থাকে।

জানা যায়, পোরশা উপজেলায় মোট ১৪০টি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে ৮৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ২৪টি মাধ্যমিক বিদ্যালয়, ২৩টি আলিয়া মাদ্রাসা ও ৬টি কলেজ। এতোগুলো শিক্ষা প্রতিষ্ঠানে মধ্যে মাত্র ৫টি প্রতিষ্ঠানে রয়েছে শহীদ মিনার।

৬টি কলেজের মধ্যে মাত্র ২টিতে, ২৪টি মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে মাত্র ৩টিতে রয়েছে শহীদ মিনার। আর ৮৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ২৩টি আলিয়া মাদ্রাসার কোনটিতেই নেই শহিদ মিনার।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মনিরুজ্জামান জানান, শিক্ষা প্রতিষ্ঠানে শহিদ মিনার নির্মাণ করার জন্য সরকারি কোন অর্থ বরাদ্দ দেওয়া হয় না।

তাছাড়া শিক্ষা প্রতিষ্ঠানে শহিদ মিনার নির্মাণ করার ব্যাপারে সরকারি কোন বাধ্যবাধকতা নেই।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS