ভিডিও

সাঁথিয়ায় লীলাকীর্তনে অতিথি আপ্যায়ন ঐতিহ্য বহন করে

প্রকাশিত: মার্চ ০১, ২০২৪, ০৯:২৫ রাত
আপডেট: মার্চ ০১, ২০২৪, ০৯:২৫ রাত
আমাদেরকে ফলো করুন

সাঁথিয়া (পাবনা) প্রতিনিধি : পাবনার সাঁথিয়ার বিষ্ণুপুর ঋষিপাড়ায় ১৬ প্রহরব্যাপী রাধা গোবিন্দের লীলা কীর্তন ২৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয়। ৬ দিনব্যাপী লীলা কীর্তন বিষ্ণুপুরের কালি মন্দিরে অনুষ্ঠিত হয়। নানা রঙে বর্ণিল হয়ে উঠে লীলা কীর্তন প্রাঙ্গন। ভক্তদের আরাধনা আর নাম সুধা ও লীলা কীর্তন পরিবেশন করেন আগত বিভিন্ন দল।

জানা যায়, অনুষ্ঠানকে ঘিরে গতকাল বৃহস্পতিবার ঋষিপাড়ায় চলে অতিথি আপ্যায়নের ধুম। পাড়ায় মোট পরিবারের সংখ্যা ৭০টি। লোকসংখ্যা প্রায় ৫/৬শ’। প্রতিটি পরিবারে অতিথির আগমন ঘটেছে ১০/৩০ জন। আত্বীয়স্বজনদের অতিরিক্ত আপ্যায়নের জন্য পাড়ায় বসানো হয়েছে ভ্রাম্যমাণ হোটেল। প্রতিটি বাড়িতে একটি দুটি খাসি অথবা ভেড়া জবাই করে আত্বীয়স্বজনদের আপ্যায়ন করা হয়।

খোঁজ নিয়ে জানা যায়, ঋষিদের অধিকাংশ পরিবার সেলুনে ও জুতা সেলাইয়ের কাজ করে থাকেন। এসময় হলে তারা দিশেহারা হয়ে পড়ে খরচের চিন্তায়। অভাবের সংসারে ঋণ ও কিস্তিতে টাকা সংগ্রহ করে অতিথিদের আপায়ন করিয়ে থাকেন তারা। এসময়টা তাদের বংশীয় ঐতিহ্য। পূর্ব থেকে এভাবেই আত্বীয়স্বজনদের আপ্যায়ন করা হয়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS