ভিডিও

রাজশাহীর বাজারে নতুন আলু, দামে সন্তোষ ক্রেতা

প্রকাশিত: মার্চ ০১, ২০২৪, ১০:৫৮ রাত
আপডেট: মার্চ ০২, ২০২৪, ১২:২০ রাত
আমাদেরকে ফলো করুন

রাজশাহী প্রতিনিধি : রাজশাহীর ক্ষেত থেকে পুরোদমে নতুন আলু উত্তোলন শুরু হয়েছে। বাজারে এখন আলুর সরবরাহ বেশি থাকায় টান পড়েছে দামে। আলুর দাম কমায় ব্যবসায়ী ও চাষিরা অসন্তোষ প্রকাশ করলেও স্বস্তি ফিরছে বাজারে।

এ বছর মৌসুমের শুরুর দিকে রাজশাহীর বাজারে নতুন আলু বিক্রি হয়েছে ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে। তবে ভরা মৌসুমের এই সময়ে আলুর দাম কমে রাজশাহীর বাজারে আলু বিক্রি হচ্ছে ১৮ থেকে ২২ টাকা দরে।

ক্রেতারা বলছেন, রমজান মাসকে কেন্দ্র করে কোনো ব্যবসায়ী যেন আলুর দাম না বাড়িয়ে দেয় সেই বিষয়ে বাজার মনিটরিং করতে হবে। আর ব্যবসায়ীরা বলছেন, আলু পুরোদমে তোলা শুরু হয়েছে। বাজারে আলুর পর্যাপ্ত সরবরাহ রয়েছে। তাই দাম বাড়ানোর কোনো কারণ নেই।

প্রান্তিক চাষিরা বলছেন, এবছর শীত আর বৃষ্টিপাতের কারণে আলুর কিছুটা ক্ষতি হয়েছে। জমিতে আলুর ২০ থেকে ২৫ শতাংশ গাছ নষ্ট হয়ে গেছে। তারপরও যে গাছগুলো হয়েছে তাতে আশানুরূপ আলুর ফলন আসেনি। ফলে আলু চাষে ফলনের দিক থেকে কৃষক হতাশ হলেও দামের দিক থেকে খুশি তারা।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, রাজশাহী জেলায় এ বছর আলুর চাষ হয়েছে ৩৪ হাজার ৯৫৫ হেক্টর জমিতে। গত বছর জেলায় আলুর চাষ হয়েছিল ৩৬ হাজার ৬৫১ হেক্টর জমিতে। এ বছর আলু চাষের পরিমাণ কমেছে ১ হাজার ৬৯৬ হেক্টর। এছাড়া রাজশাহী জেলার মধ্যে তানোর উপজেলায় সবচেয়ে বেশি আলুর চাষ হয়।

এবার তানোর উপজেলায় আলুর চাষ হয়েছে ১৩ হাজার ১৭০ হেক্টর জমিতে। বেশিরভাগ আলু কাঁচা হওয়ায় সেগুলো বাজারজাত করা হচ্ছে। এছাড়া যাদের আলুর পরিপূর্ণ বয়স হয়েছে তারা কোল্ডস্টোরে রাখছেন। তবে অল্প পরিমাণ আলু কোল্ডস্টোরেজে নিয়ে রাখা হচ্ছে। কয়েকদিন পর পরিমাণ আরও বাড়বে।

স্থানীয় চাষি ও ব্যবসায়ী আলমগীর হোসেন বলেন, এখন যে আলুগুলো তোলা হচ্ছে সেগুলো সরাসরি বাজারে বিক্রি করা হচ্ছে। এগুলো কাঁচা আলু। বেশিদিন রাখা যাবে না। তবে অনেকের আলুর পরিপূর্ণ বয়স হয়েছে। সেই আলুগুলো তুলে কোল্ডস্টোরে রাখছেন অনেকেই। কেউ কেউ ট্রাকে করে বিভিন্ন জেলায় পাঠাচ্ছেন।

তানোর উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল্লাহ আহম্মেদ বলেন, আলুর ফলন ভালো হয়েছে। রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচারক মোজদার হোসেন বলেন, জমি থেকে এখনও আলু সেভাবে তোলা শুরু হয়নি।

তাই এখনও ফলনের বিষয়টি বলা যাচ্ছে না। তবে বাজারে আলুর দাম ভালো আছে। চাষিরা ভালো দাম পাচ্ছে। ৫০ শতাংশ আলু উঠতে ২০ থেকে ২৫ দিন সময় লাগবে। তখন বোঝা যাবে আলুর ফলন কেমন হয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS