ভিডিও

তারাগঞ্জে ইউএনও’র হস্তক্ষেপে স্কুলছাত্রীর বাল্যবিয়ে বন্ধ জরিমানা

প্রকাশিত: মার্চ ০২, ২০২৪, ০৯:৪২ রাত
আপডেট: মার্চ ০২, ২০২৪, ০৯:৪২ রাত
আমাদেরকে ফলো করুন

তারাগঞ্জ (রংপুর) প্রতিনিধি : রংপুরের তারাগঞ্জে নবম শ্রেণিতে পড়ুয়া এক স্কুলছাত্রীর (১৫) বাল্যবিয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ রুবেল রানার হস্তক্ষেপে বন্ধ হয়েছে। গতকাল শুক্রবার রাত ১১টায় উপজেলার সয়ার ইউনিয়নের বৈদ্যনাথপুর পোস্টঅফিসপাড়া গ্রামে অভিযান চালিয়ে এ বিয়ে বন্ধ করেন তিনি। পাশাপাশি বাল্যবিয়ের আয়োজন করায় বর ও কনের বাবাকে ১০ হাজার টাকা করে ২০ হাজার টাকা অর্তদন্ড করা হয়।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, নবম শ্রেণিতে পড়ুয়া ১৫ বছর বয়সি ওই স্কুল ছাত্রীর সাথে একই ইউনিয়নের ঘোনপাড়া এলাকার এক তরুনের বিয়ে ঠিক হয়েছিল। বর-কনের পরিবারের সম্মতিতে শুক্রবার রাত সাড়ে ১০ টায় বিয়ে সম্পন্ন করার দিন ধার্য করা হয়। সে অনুয়ায়ী কনে পক্ষ বিয়ের আয়োজন করে। বাড়ির ভিতরে চলছিল রান্নাবান্না।

ওইদিন রাত সাড়ে ১০টায় বর মাথায় পাগড়ি পরিয়ে বরযাত্রী নিয়ে কনের বাড়িতে হাজির। ঠিক এমন সময় বাল্যবিয়ের আয়োজনের কথা গোপন সূত্রে জানতে পেয়ে রাত ১১টায় ইউএনও লোকজন নিয়ে ওই ছাত্রীর বাড়িতে হাজির। এসময় বর ও কনের পরিবারকে ডেকে বাল্যবিয়ের কুফল সম্পর্কে বোঝানোর পর উপজেলা প্রশাসন বাল্যবিয়ে বন্ধ করে দেয়।

ইউএনও মোঃ রুবেল রানা বলেন, ভ্রাম্যমান আদালতের অভিযানে বাল্যবিয়ে নিরোধ আইন ২০১৭ অনুয়ায়ী কনের পিতাকে ১০ হাজার ও বরের পিতাকে ১০ হাজার টাকা করে অর্থদন্ড করা হয়। এছাড়াও  প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত মেয়েকে বিয়ে দেওয়া যাবে না এবং মেয়ের লেখাপড়া চালিয়ে যাবেন বলে মেয়ের পিতা-মাতা অঙ্গীকারনামা প্রদান করেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS