ভিডিও

আলোর মুখ দেখছে রংপুরে বিসিক দ্বিতীয় শিল্প নগরীর প্রস্তাবনা

প্রকাশিত: মার্চ ০৫, ২০২৪, ০৬:৪০ বিকাল
আপডেট: মার্চ ০৫, ২০২৪, ০৬:৫১ বিকাল
আমাদেরকে ফলো করুন

রংপুর প্রতিনিধি : রংপুরে ক্ষুদ্র ও কুঠির শিল্প কর্পোরেশনের (বিসিক) অধীন দ্বিতীয় শিল্প নগরীর স্থাপনের আবেদন আলোর মুখ দেখছে। জমির অভাবে বিভাগীয় নগরীতে পরিকল্পিতভাবে শিল্পের বিকাশ হচ্ছে না বলে ক্ষুদ্র ও মাঝারি শিল্প নির্মাণে ইচ্ছুক একাধিক উদ্যোক্তা জানিয়েছেন।

অন্যদিকে চেম্বার নেতৃবৃন্দের দাবি বিসিক’র দ্বিতীয় শিল্প নগরী স্থাপন কার্যক্রম সচল করা জরুরি। বিসিক শিল্প নগরীর ১ম প্লট শেষ হওয়ায় স্বভাবতই এ অঞ্চলের বর্ধিত জনসংখ্যার কর্মসংস্থান তৈরির চাহিদা পূরণে সমস্যা হচ্ছে।

বিভিন্ন সূত্রে জানা গেছে, নগরীর সিও বাজার কেল্লাবন্দ এলাকায় ১৯৭৪ সালে বিসিক শিল্প নগরী স্থাপনের  জন্য ২০ দশমিক ৬৮ একর জমি অধিগ্রহণ করা হয়। শিল্প কারখানার জন্য ৮২টি প্লট নির্মাণ করা হয়। প্রতিটি প্লটের সাইজ হচ্ছে নিম্নে ৯ হাজার বর্গফুট এবং উর্ধ্বে ১৮ হাজার বর্গফুট।

বর্তমানে ২৫টি কারখানা চালু আছে। শিল্প উদ্যোক্তাদের সংখ্যা কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে বলে জেলার দোকান মালিক সমিতি, চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজসহ বিভিন্ন শিল্প উদ্যোক্তাদের স্বার্থ সংরক্ষণকারী সংগঠন বার বার বিষয়গুলো বিভিন্ন ফোরামে বললেও কাজ হচ্ছে না। বিষয়টি উপলব্ধি করে জেলা বিসিক কর্তৃপক্ষ জেলা প্রশাসনকে বিষয়টি অবহিত করে।

জেলা প্রশাসন নগরীর অদূরে সদর উপজেলায় দ্বিতীয় বিসিক শিল্প নগরী স্থাপনে ১০০ একর জমি অধিগ্রহণের জন্য প্রস্তাবনা পাঠিয়েছেন। রংপুর মেট্রোপলিটন চেম্বারের প্রেসিডেন্ট রেজাউল ইসলাম মিলন জানান, রংপুর অঞ্চলে শিল্প বিকাশের অনেক সম্ভাবনা রয়েছে ও বর্তমান সরকার এটিকে অগ্রাধিকার ভিত্তিতে মাথায় রেখে কাজ করছে।

আমাদের সড়ক যোগাযোগ ভালো হলেও আরও উন্নয়ন চলমান রয়েছে। রংপুর জেলায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। যাদের অনেকেই বিসিকের জমি না পেয়ে আবাসিক এবং কৃষি জমিতে অপরিকল্পিতভাবে শিল্প কারখানা গড়ে তুলেছেন। এতে পরিবেশের ভারসম্য নষ্ট হওয়ার পাশাপাশি প্রতিনিয়ত কৃষি জমির ওপর চাপ বাড়ছে। বিসিক ২য় শিল্প নগরী তৈরি এখন সময়ের দাবি।

রংপুর বিসিক’র ডিজিএম (ভারপ্রাপ্ত) এহেছানুল হক বলেন, আমরা বিসিক ২য় শিল্প নগরী তৈরিতে জমির বিষয়ে জেলা প্রশাসককে চিঠি দিয়েছি। জেলা প্রশাসক আন্তরিকতার সাথে বিষয়টি দেখছেন। রংপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান জানান, বিসিক ২য় শিল্প নগরীর প্রস্তাবনা পাঠানো হয়েছে।

এছাড়াও অর্থনৈতিক অঞ্চল, উপশহর, এলাকা ভিত্তিক শিশু পার্কের প্রস্তবনা পাঠানো হয়েছে। বিষয়গুলো প্রক্রিয়াধীন ও দ্রুত সময়ে বাস্তবায়িত হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS