ভিডিও

মানিকগঞ্জে সাপের কামড়ে  কৃষকের মৃত্যু

প্রকাশিত: মার্চ ০৭, ২০২৪, ০৭:৪৯ বিকাল
আপডেট: মার্চ ০৭, ২০২৪, ০৭:৪৯ বিকাল
আমাদেরকে ফলো করুন

মানিকগঞ্জ প্রতিনিধি : মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার চরাঞ্চলে ‘রাসেলস ভাইপার’ সাপের কামড়ে এক কৃষকের মৃত্যু হয়েছে।

শুক্রবার দুপুরে সাপ কামড় দিলে বুধবার দিনগত রাত ২টার দিকে ওই কৃষক ফরিদপুরে মারা যান বলে জানিয়েছেন হরিরামপুর উপজেলার লেছড়াগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন।

নিহত শেখ লাল মিয়া (৩৪) লেছড়াগঞ্জ ইউনিয়নের কাজিকান্দা গ্রামের শেখ ইদ্রিসের ছেলে।

শেখ লালমিয়ার চাচাতো ভাই শহিদুল ইসলাম জানান, ১ মার্চ দুপুরে ভুট্টা ক্ষেতে পানি দেওয়ার সময় তার ভাইকে বিষধর ‘রাসেলস ভাইপার’ সাপে কামড় দেয়। সঙ্গে সঙ্গে তাকে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে নিলে ৫ দিন ভর্তি ছিলেন।

শহিদুল বলেন, মঙ্গলবার রাতে হাসপাতালের চিকিৎসকরা পরিবারকে জানান, তার ভাই লাল মিয়ার কিডনি এবং ফুসফুস নষ্ট হয়ে গেছে। হাসপাতালে রাখলে উন্নতি হবে না।

“পরে শেষ চেষ্টা হিসেবে কবিরাজি চিকিৎসার জন্য ফরিদপুর সদর উপজেলা খুশির দোকান গজারিয়া কবিরাজের বাড়িতে নিয়ে যায় তার পরিবার। সেখানে বুধবার রাত ২টার দিকে লাল মিয়ার মৃত্যু হয়।”

লেছড়াগঞ্জ ইউপির চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন বলেন, চরাঞ্চলে রাসেল ভাইপার আতঙ্ক বিরাজ করছে। এর আগে লেছড়াগঞ্জ, আজিমনগর ও সুতালড়ি চরাঞ্চলে সাপের কামড়ে কয়েকজন মারা গেছেন।

রাসেল ভাইপার সম্পর্কে মানিকগঞ্জ কর্নেল মালেক মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী রেজিস্ট্রার ডা. আল মামুন বলেন, পৃথিবীতে প্রতিবছর যত মানুষ সাপের কামড়ে মারা যায়, তার উল্লেখযোগ্য একটি অংশ এই রাসেল ভাইপারের কামড়ে মারা যায়। এই সাপের বিষ হোমোটক্সিন, যার কারণে মানুষের মাংস পচে যায়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS