ভিডিও

পীরগঞ্জ উপজেলায় মরিচ চাষের লক্ষ্যমাত্রা অতিক্রম

প্রকাশিত: মার্চ ০৮, ২০২৪, ০৫:৫১ বিকাল
আপডেট: মার্চ ০৮, ২০২৪, ০৫:৫১ বিকাল
আমাদেরকে ফলো করুন

পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি : রংপুরের পীরগঞ্জ উপজেলার ১৫টি ইউনিয়ন ও পৌরসভা এলাকায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপজেলা কৃষি অফিস ৭১৮ হেক্টর জমিতে মরিচ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করলেও ইতোমধ্যে ৭২০ হেক্টর জমিতে মরিচ চাষ হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাদেকুজ্জামান সরকার জানান, চলতি মৌসুমে মরিচ উৎপাদনে উপজেলার মরিচ চাষিরা ৭শ’ ২০ হেক্টর জমিতে চারা রোপণ করে পরিচর্যা কাজে ঝুঁকে পড়েছেন। ফেব্রুয়ারি’র প্রথম সপ্তাহ থেকে কৃষকরা মাঠে মরিচের চারা রোপণ আরম্ভ করে।

ইতোমধ্যে চাষিরা চারা রোপণ কার্যক্রম সম্পন্ন করেছে। হাইব্রিডের বিভিন্ন জাতসহ স্থানীয়ভাবে কলাবাড়িজাত বিশেষভাবে রোপণ করা হয়। মরিচ চাষে কৃষকরা লাভবান হওয়ার বিগত বছরের তুলনায় চলমান মৌসুমে মরিচ চাষ উপজেলায় বেশি। এখানে কৃষি বিভাগের পক্ষ থেকে মাঠ পর্যায়ের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা রোগমালাই প্রতিরোধে নিয়মিত প্রয়োজনীয় পরামর্শ দিয়ে যাচ্ছে।

রংপুর জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক রিয়াজ উদ্দিন জানান, জেলার ৮টি উপজেলা ও মেট্রো এলাকায় চলতি মওসুমে মেট্রো এলাকায় ৮৩ হেক্টর, সদর উপজেলায় ৭৭ হেক্টর, কাউনিয়া উপজেলায় ১শ’৭০ হেক্টর, গঙ্গাচড়া উপজেলায় ১শ’২৫ হেক্টর, মিঠাপুকুর উপজেলায় ২শ’৬৮ হেক্টর, পীরগঞ্জ উপজেলায় ৭শ’১৮ হেক্টর, পীরগাছা উপজেলায় ১শ’৪৫ হেক্টর, বদরগঞ্জ উপজেলায় ১শ’২৯ হেক্টরসহ তারাগঞ্জ উপজেলায় ৩শ’৩৫ হেক্টর জমিসহ সর্বমোট ২০৫০ হেক্টর জমিতে মরিচ আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।

এর মধ্য পীরগঞ্জ উপজেলায় সব থেকে বেশি জমিতে মরিচ চাষ হয়েছে। জেলার রংপুর অঞ্চলের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক ওবায়দুর রহমান মন্ডল জানান, মরিচ একটি উচ্চমূল্যের মসলা জাতীয় ফসল। মরিচ ফসল চাষাবাদ লাভজনক হওয়ায় পীরগঞ্জ উপজেলাসহ রংপুর অঞ্চলের কৃষকরা ধারাবাহিকভাবে উক্ত ফসল চাষাবাদ করছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS