ভিডিও

জনবল সংকটে চিকিৎসা কার্যক্রম অচল

ধুনটে বিনা চিকিৎসায় অজ্ঞাত রোগে মারা যাচ্ছে গরু, দিশেহারা কৃষক

প্রকাশিত: মার্চ ১১, ২০২৪, ০৯:৫৫ রাত
আপডেট: মার্চ ১১, ২০২৪, ০৯:৫৫ রাত
আমাদেরকে ফলো করুন

ধুনট (বগুড়া) প্রতিনিধি : ধুনট উপজেলা প্রাণীসম্পদ কার্যালয়ে চিকিৎসকসহ জনবল সংকটে বিনা চিকিৎসায় অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে গরু মারা যাচ্ছে। গত ১৫দিনে বিভিন্ন এলাকায় কমপক্ষে অর্ধশত গরু মারা গেছে। হঠাৎ করে অজ্ঞাত রোগে একের পর এক গরুর মৃত্যুতে দিশেহারা হয়ে পড়েছেন কৃষকেরা।

প্রাণীসম্পদ কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলা প্রাণীসম্পদ কার্যালয়ে জনবল থাকার কথা ১১ জন। কিন্ত সেখানে কর্মরত আছেন মাত্র ৪জন। এরমধ্যে দীর্ঘদিন ধরে উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ১জন ও ৪ জন উপ-সহকারী প্রাণীসম্পদ কর্মকর্তার পদ শূন্য রয়েছে। একমাত্র ভেটেরিনারি সার্জন ১০ মার্চ থেকে ৬ মাসের প্রশিক্ষণে ঢাকায় অবস্থান করছেন। ফলে অত্র কার্যালয়ে জনবল সংকটে চিকিৎসা কার্যক্রম অচল হয়ে পড়েছে।

এমন অবস্থায় প্রায় ১৫দিন ধরে উপজেলার পশ্চিমভরণশাহী, উল্লাপাড়া, মাঠপাড়া, জোলাগাঁতী, গজারিয়া, ভান্ডারবাড়ি, চালাপাড়াসহ বেশ কয়েকটি গ্রামে হঠাৎ করে অজ্ঞাত রোগে গরুর মোড়ক দেখা দিয়েছে। এসব গ্রামে কমপক্ষে অর্ধশত গরুর মৃত্যু হয়েছে। সরেজমিন ধুনট পৌর এলাকার পশ্চিমভরণশাহী গ্রামে খোঁজ নিয়ে জানা যায়, এক সপ্তাহের ব্যবধানে অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে লিটন মাহমুদের ১টি, রাজু আহম্মেদের ৩টি ও শাহীন আলমের ১টি গরু মারা গেছে।

এ বিষয়ে ব্যবসায়ী শাহীন আলম বলেন, হঠাৎ করে বিদেশী জাতের একটি গরু রোগে আক্রান্ত হয়। মুখ দিয়ে লালা ঝরা, দুর্বলতা ও কিছু না খাওয়া ছিল লক্ষণ। পরে ঘাড়বাঁকা হয়ে মারা যায় আক্রান্ত গরুটি। এতে প্রায় ৩ লাখ টাকার ক্ষতি হয়েছে। তবে গরুটি আক্রান্ত হলে প্রথমে উপজেলা প্রাণীসম্পদ কার্যালয়ে যোগাযোগ করি। কিন্ত সেখানে চিকিৎসক না পেয়ে গ্রামের পল্লী চিকিৎসক দিয়ে চিকিৎসা করিয়ে গরুটি সুস্থ করা সম্ভব হয়নি। 
বগুড়া জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ড. আনিছুর রহমান বলেন, অজ্ঞাত রোগে গরু মৃত্যুর বিষয়টি জানা নেই। এ বিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে উপজেলা কার্যালয়ে জনবল সংকটের বিষয়টি সংশ্লিষ্ট দপ্তরে জানানো হয়েছে। দ্রুত সময়ের মধ্যে এ সমস্যার সমাধান হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS