ভিডিও

প্রান্তিক মানুষের কাছে চিকিৎসা না পৌঁছালে হাসপাতালে চাপ কমবে না

রামেক‘এ স্বাস্থমন্ত্রী ডা. সামন্ত লাল সেন

প্রকাশিত: মার্চ ১১, ২০২৪, ১১:১৩ রাত
আপডেট: মার্চ ১২, ২০২৪, ১০:৫৭ দুপুর
আমাদেরকে ফলো করুন

রাজশাহী প্রতিনিধি : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, প্রান্তিক মানুষের কাছে যদি আমরা চিকিৎসা সেবা না পৌঁছে দিতে পারি তবে মেডিকেল কলেজ হাসপাতাল গুলোতে রোগীর চাপ কোনোদিনই কমবে না।

তিনি আজ সোমবার (১১ মার্চ) দুপুরে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে মতবিনিময় শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন। ডা. সামন্ত লাল সেন বলেন, মন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পরে আমরা চট্টগ্রাম ও সিলেট ঘুরেছি।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে এসে ভালো লাগলো, অন্যগুলোর তুলনায় এই হাসপাতাল অনেক পরিষ্কার-পরিচ্ছন্ন। মেডিকেল কলেজটা শুধু চিকিৎসার জন্য না। এখানে শিক্ষা, গবেষণা সবই হয়ে থাকে। সুতরাং ডিস্ট্রিক হসপিটাল বা অন্য যেগুলো আছে, সেগুলোকে অন্তর্ভুক্ত করতে হবে।

মন্ত্রী বলেন, রাজশাহীতে একটি ডিস্ট্রিক্ট হাসপাতাল (সদর হাসপাতাল) আছে, অত্যন্ত সুন্দর, কিন্তু খালি পড়ে আছে। আমরা চেষ্টা করবো সেটিকে সচল করার। সেটিকে সচল করে এখানকার রোগীর চাপটা কমানোর চেষ্টা করবো। কিছু জনবলের ঘাটতি আছে, সেটি সমাধান করতে পারবো বলেও আশাবাদ ব্যক্ত করেন স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন আরও বলেন, অভিযান কথাটা একটু অন্যরকম শোনায়। অভিযান তো হয় চোর ধরতে গেলে, জঙ্গি ধরতে গেলে। হাসপাতালে চলমান পরিদর্শন চলবে। কোনো হাসপাতাল তাদের পূর্বশর্ত ছাড়া কোনোভাবেই চলতে পারবে না। একটা অপারেশন করতে যা যা দরকার সেটা ছাড়া কোনোদিনই কোনো হাসপাতালকে অনুমোদন দেওয়া হবে না।

আর সেখানে অপারেশন করতে কোনো দুর্ঘটনা ঘটলে সেই দায়দায়িত্ব ওই হাসপাতাল এবং চিকিৎসককেই নিতে হবে। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকদের দৌরাত্ম্য ও সাংবাদিক প্রবেশে বাধা দেওয়ার বিষয়ে এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এমন যদি কারো কাছে কোনো অভিযোগ থাকে, তাহলে বলবেন সেটা আমরা দেখবো।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেন রাজশাহী মেডিকের কলেজে একটিসহ সারাদেশে মোট ৫টি বার্ন ইউনিট চালু করা হবে। এর আগে স্বাস্থ্যমন্ত্রী রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের বিভিন্ন ইউনিট ঘুরে দেখেন।

মতবিনিময় সভায় রামেবি’র ভাইস চ্যান্সেলর, রাজশাহী, নওগাঁ, বগুড়া, পাবনা ও সিরাজগঞ্জ মেডিকেল কলেজের পরিচালক, অধ্যক্ষ ও বিভাগীয় প্রধানগণ নিজ নিজ প্রতিষ্ঠানের নানা সমস্যা তুলে ধরেন। মন্ত্রী বিভিন্ন প্রতিষ্ঠানের বিদ্যমান সমস্যাগুলো মনোযোগ দিয়ে শুনেন এবং তা পর্যায়ক্রমে সমাধানের আশ্বাস দেন।

এর আগে মতবিনিময় সভায় জানানো হয়, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নতুন একটি আইসিইউ খোলা হলো। এই হাসপাতালের বর্হিবিভাগে প্রতিদিন গড়ে মোট ৪,৪৭৫ জন রোগী চিকিৎসা নেয়। প্রতিদিন গড়ে অপারেশন করা হয় ১৩৮ জন রোগীর।

মতবিনিময় সভায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী রোকেয়া সুলতানা, সংসদ সদস্য, রাজশাহী বিভাগের স্বাস্থ্য পরিচালক ও স্বাস্থ্যসেবায় নিয়োজিত স্বাস্থ্যবিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS