ভিডিও

দুপচাঁচিয়ায় বোরো চাষে ব্যস্ত কৃষক

প্রকাশিত: মার্চ ১৩, ২০২৪, ০৫:৫৯ বিকাল
আপডেট: মার্চ ১৩, ২০২৪, ০৫:৫৯ বিকাল
আমাদেরকে ফলো করুন

দুপচাঁচিয়া (বগুড়া) প্রতিনিধি : বগুড়া দুপচাঁচিয়া উপজেলায় চলতি মৌসুমে বোরো চারা রোপণে ব্যস্ত সময় পার করছে কৃষকরা। এরই মাঝে প্রায় ৯৮ ভাগ জমিতে  বোরো চারা রোপণ করা হয়েছে।

বগুড়া তথা উত্তরাঞ্চলের শস্য ভান্ডার হিসেবে পরিচিত দুপচাঁচিয়া উপজেলা। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বোরো মৌসুমে এই উপজেলায় ১১ হাজার ৭৫০ হেক্টর জমিতে বোরো ধান রোপনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এর মধ্যে প্রায় ১১ হাজার ৭শ’ হেক্টর জমিতে চারা রোপণ হয়েছে। এ সব জমিতে রোপনের জন্য কৃষকরা ডিসেম্বর মাস থেকে জানুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত বীজতলা তৈরি করে। এ লক্ষে চলতি মৌসুমে ৫৯০ হেক্টর জমিতে  বোরো ধানের বীজতলার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল।

উপজেলার বিভিন্ন ইউনিয়ন ঘুরে দেখা গেছে, কৃষকরা জমিতে বোরো ধানের চারা রোপনের কাজ প্রায় শেষ করে এখন জমিতে প্রয়োজনীয় পানি, সার প্রয়োগে করছেন।

এ ব্যাপারে উপজেলা উত্তর সাজাপুর গ্রামের ফজের আলী, ইসলামপুর খাঁ পাড়ার জিয়াউর হক জিয়া, বোরাই পশ্চিমপাড়ার রেজাউল ইসলাম, আব্দুল হান্নানসহ অনেকেই জানান, তারা জমিতে রোপনকৃত আলু উত্তোলনের পরপরই জমি বোরো চাষের জন্য তৈরি করেন এবং জানুয়ারির প্রথম থেকেই জমিতে বোরো বীজতলা রোপন শুরু করেন।

আবহাওয়া অনুকূলে থাকলে এবার বোরো আবাদের লক্ষ্যমাত্রা অতিক্রম করবে বলে অভিমত ব্যক্ত করেন। আজ বুধবার (১৩ মার্চ) এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাজেদুল আলম জানান, উপজেলায় বোরো ধানের চারা রোপণ প্রায় শেষের পথে।

একই সাথে তিনি জানান, এবার বোরো আবাদের নির্ধারিত লক্ষ্যমাত্রা ছিল ১১ হাজার ৭৫০হেক্টর। যা  অতিক্রম হওয়ার সম্ভাবনাও রয়েছে। কারণ ধানের দাম বৃদ্ধি পাওয়ায় এই আবাদের উপর কৃষকরা বেশি গুরুত্ব দিচ্ছে। তাই এবার উৎপাদনও বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS