ভিডিও

বিরলে যুবক সামিউল স্ট্রবেরী চাষ করে সাড়া ফেলেছে

প্রকাশিত: মার্চ ২৩, ২০২৪, ০৭:৩৮ বিকাল
আপডেট: মার্চ ২৪, ২০২৪, ১২:০৮ দুপুর
আমাদেরকে ফলো করুন

বিরল (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের বিরল উপজেলার রাণীপুকুর ইউপির শিবপুর গ্রামের দরিদ্র আফজাল হোসেনের ছোট ছেলে সামিউল ইসলাম (২৩)।

বর্তমানে দিনাজপুর কেবিএম কলেজের বাংলা বিভাগে অনার্স তৃতীয় বর্ষের ছাত্র সামিউল পড়ালেখার পাশাপাশি কয়েকবছর ধরে উচ্চ ফলনশীল বিভিন্ন লাভজনক ফসল আবাদ করে এলাকায় ব্যপক সাড়া ফেলেছে।

বাড়ির পাশে ৪৮ শতাংশ জমি ১০ হাজার টাকায় চুক্তি নিয়ে এবার বগুড়ার শিবগঞ্জ থেকে আমেরিকান ফেস্টিভ্যাল জাতের স্ট্রবেরীর হাইভেলু ক্রপ সংগ্রহ করে রোপণ করেছে। উদ্যোক্তা সামিউল ইসলাম জানায়, স্ট্রবেরী আবাদ করতে তার প্রায় ১ লাখ ৪০ হাজার টাকা খরচ হয়েছে।

ইতোমধ্যে ১ লাখ ১৪ হাজার টাকার স্ট্রবেরী বিক্রি করেছে। যে পরিমাণ স্ট্রবেরী আছে, তা বিক্রি করলে সীমিত লাভও হবে। সে জানায়, সম্প্রতি হঠাৎ শীলাবৃষ্টি হওয়ায় তার প্রায় লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে।

আক্ষেপ করে তিনি জানান, সহকারী কৃষি কর্মকর্তাদের কয়েকবার বলেছি, তারা আমার কথায় তেমন গুরুত্ব দেয়নি। তবে উপযুক্ত সময়ে সঠিক পরামর্শ পেলে হয়তো আরও এগিয়ে যেতে পারতাম। সামিউল এবার উন্নত ও হাইব্রীড জাতের টমেটো, মরিচ ও শশা চাষের পাশাপাশি স্ট্রবেরীসহ বিভিন্ন জাতের টিস্যু চারাও বিক্রি করছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS