ভিডিও

বিরলে পেঁয়াজের বীজ চাষে ২ তরুণ উদ্যোক্তার সাফল্য

প্রকাশিত: মার্চ ৩০, ২০২৪, ০৫:৩৭ বিকাল
আপডেট: মার্চ ৩০, ২০২৪, ০৫:৩৭ বিকাল
আমাদেরকে ফলো করুন

বিরল (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের বিরল উপজেলার ৩নং ধামইর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামে অন্যান্য কৃষি বীজ উৎপাদনের পাশাপাশি এবার পেঁয়াজের বীজ চাষ করে এলাকায় ব্যাপক সাড়া ফেলেছেন দুই তরুণ উদ্যোক্তা। প্রায় ৬ একর জমিতে তারা এবার পেঁয়াজের বীজ চাষ করেছে।

দিগন্ত জুড়ে দুই থেকে আড়াই ফুট লম্বা পেঁয়াজ গাছের সবুজ কান্ডের মাথায় গোলাকৃতির সাদা সাদা ফুল এখন বাতাসে দুলছে। গ্রামের তরুণ উদ্যোক্তা সফল বীজ চাষী কৃষক মিলন ইসলাম ও কলোনী কান্ত রায়। পেঁয়াজের বীজ চাষ করে ইতোমধ্যে আড়োলন সৃষ্টি করেছেন এলাকায়। বিগত তিন বছর ধরে পেঁয়াজসহ নানা ধরনের বীজ উৎপাদন করে সফল হয়েছেন তারা।

ইউটিউবে পেঁয়াজের বীজ উৎপাদনের ভিডিও দেখে এটি চাষে উদ্বুদ্ধ হয়ে ফরিদপুরসহ দেশের বিভিন্ন জেলায় এবিষয়ে প্রশিক্ষণ নিয়েছেন বলে জানায় তারা। সব কিছু ঠিকঠাক থাকলে এ বছর পেঁয়াজ বীজের ক্ষেত থেকে খরচ বাদ দিয়ে প্রায় ১৫ লাখ টাকা আয় করবেন বলে আশাবাদী এই উদ্দোক্তরা। বীজ উৎপাদন এ প্রকল্পে স্থানীয় প্রায় ২০জন নারী-পুরুষ কৃষি শ্রমিকের কর্মসংস্থান হয়েছে বলেও জানায় এই সফল যুগল চাষী। 
বিরল উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তফা হাসান ইমাম জানান, বিরলের মাটি ও আবহাওয়া পেঁয়াজ চাষের জন্য বেশ উপযোগী। বর্তমানে পেঁয়াজের পাশাপাশি বীজও দেশে আমদানি করতে হয়। এমন উদ্যোক্তা বেশি বেশি সৃষ্টি হলে পেঁয়াজ সংকট নিরসনে অনেটাই ইতিবাচক ভূমিকা রাখবে।

চলতি মৌসুমে বিরল উপজেলাতে ৩৪০ হেক্টর জমিতে পেঁয়াজের আবাদ হয়েছে। আমাদের পক্ষ থেকে কৃষকদের উদ্বুদ্ধ করাসহ সবধরনের সহযোগিতা ও পরামর্শ দিয়ে আসছি বলে জানান তিনি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS