ভিডিও

ব্রহ্মপুত্র নদের চিলমারী-রৌমারী নৌ রুটে তিন মাস ধরে ফেরি চলাচল বন্ধ

সড়কে কালভার্ট ভেঙে যাওয়ায় যানবাহন আসছে না

প্রকাশিত: এপ্রিল ০৩, ২০২৪, ১০:৩৮ রাত
আপডেট: এপ্রিল ০৩, ২০২৪, ১০:৩৮ রাত
আমাদেরকে ফলো করুন

কুড়িগ্রাম জেলা প্রতিনিধি : কুড়িগ্রাম জেলার চিলমারী-রৌমারী রুটে ফেরি সার্ভিস চালু হওয়ায় এর চাহিদা বৃদ্ধি এবং সরকার রাজস্ব আদায় শুরু করে। কিন্তু হঠাৎ করে রৌমারীর ফুলুরচরঘাট থেকে রৌমারী সদর যাওয়ার পথের কুটিরচর এলাকায় পুরাতন একটি বক্স কালভার্টের মাঝখানে ভেঙে যায়। ফলে প্রায় তিন মাস থেকে পণ্যবাহী ভারি যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়ে। যানবাহন চলাচল বন্ধ হওয়ায় বন্ধ থাকে ফেরি চলাচলও।

চিলমারী-রৌমারী ব্রহ্মপুত্র নৌপথে প্রায় তিন মাস ধরে ফেরি চলাচল বন্ধ থাকায় রাজস্ব হারাচ্ছে সরকার, দুর্ভোগে পড়েছে জনসাধারণ। আর লোকসান গুনছেন ব্যবসায়ীরা। এদিকে কালভার্টের ডাইভারসন রোডের কাজ শেষ না হওয়ায় ফেরি চলাচল বন্ধ রাখার কথা জানান বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ। এদিকে এলাকাবাসীর অভিযোগ দীর্ঘদিন ধরে ফেরি চলাচল বন্ধ থাকলেও স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের নির্মাণ কাজ চলছে ধীরগতিতে।

এবিষয়ে রৌমারী উপজেলা প্রকৌশলী মোঃ মনছুরুল হক জানান, কালভাট নির্মাণের জন্য আবেদন করা হয়েছে। কালভার্টটির ডাইভারসন রোডের কাজ চলছে তা শেষের দিকে। আশা করছি দ্রুত সকল ধরনের যানবাহন চলাচল করতে পারবে।

বিআইডব্লিউটিসির চিলমারী ঘাটের ব্যবস্থাপক প্রফুল্ল চৌহান বলেন, ১০ জানুয়ারি থেকে ফেরি বন্ধ থাকার মূল কারণ হচ্ছে রৌমারী সড়কে একটি কালভার্টের মাঝখানে ভেঙে যাওয়ায় গাড়ি চলাচল করতে না পারায় ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। কালভার্টটির ডাইভারসন রোডের নির্মাণ কাজ শেষ হলে আবার চালু হবে ফেরি। তিনি আরও জানান, ফেরি দুটি বর্তমানে রৌমারী ঘাটে অবস্থান করছে।

জানা গেছে, কুড়িগ্রামসহ উত্তরাঞ্চলের সাথে রাজধানী ঢাকাসহ দক্ষিণাঞ্চলের অনেক এলাকার যোগাযোগের অন্যতম মাধ্যম চিলমারী-রৌমারী নৌপথ। এ পথে ব্রহ্মপুত্রের উভয় পারের বেশ কয়েকটি জেলার পণ্যবাহী যানবাহনসহ শত শত মানুষ পারাপার হয়। কিন্তু ফেরি চলাচল বন্ধ থাকায় এই নৌপথে চলাচলকারী সব ধরনের পণ্য ও যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে।

এতে করে জনদুর্ভোগসহ অর্থনৈতিকভাবে ক্ষতির মুখে পড়েছেন কয়েক জেলার মানুষ। এ অবস্থায় যাত্রীরা ঝুঁকি নিয়ে নৌকায় পার হচ্ছেন। এই সুযোগে নৌকার ভাড়াও বেশি নেয়া হচ্ছে বলে দাবি করছেন যাত্রীরা। ১০ জানুয়ারি থেকে এখন পর্যন্ত ফেরি সার্ভিস বন্ধ রয়েছে চিলমারী-রৌমারী নৌ রুটে।

যাত্রী মিনহাজ উদ্দিন জানান, ফেরিতে মোটরসাইকেল নিয়ে পারাপার ৫০ টাকায় হতো। আর এখন নৌকায় ২শ’ টাকা গুনতে হচ্ছে এবং মোটরসাইকেল ওঠানামার জন্য আরও ১শ’ টাকা কুুল খরচ দিতে হচ্ছে। এছাড়া বিকল্প রাস্তার কাজ চলছে ধীরগতিতে।

ঘাটে স্থানীয় ব্যবসায়ীরা জানান, প্রায় ৩ মাস ধরে এ ঘাটে ফেরি চলাচল বন্ধ থাকায় তাদের বিক্রি অর্ধেকে নেমে এসেছে। দ্রুত সকল সমস্যার সমাধান করে ফেরি চালুর দাবি জানান, ব্যবসায়ীরাসহ এলাকাবাসী।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS