ভিডিও

সাঘাটায় ব্রিজের নির্মাণ কাজে স্থবিরতা ভোগান্তিতে এলাকার জনসাধারণ

প্রকাশিত: এপ্রিল ০৩, ২০২৪, ১১:০১ রাত
আপডেট: এপ্রিল ০৩, ২০২৪, ১১:০১ রাত
আমাদেরকে ফলো করুন

সাঘাটা (গাইবান্ধা) প্রতিনিধি : ঠিকাদারের গাফিলতির কারণে থমকে আছে গাইবান্ধার সাঘাটা উপজেলার বলিয়ারবেড় বাঙালি নদীর ওপর নির্মাণাধীন পিসি গার্ডর ব্রিজটির নির্মাণ কাজ। ফলে নদীর দু’পারের জনসাধারণকে চলাচলে পোহাতে হচ্ছে চরম ভোগান্তি।

জানা যায়, স্বাধীনতার পর থেকে বলিয়ারবেড় কামালেরপাড়া-ফলিয়া রাস্তায় বাঙালি নদীর ওপর সেতুর অভাবে বর্ষা মৌসুমে নদীর দু’পারের মানুষকে খেয়া নৌকায় এবং শুষ্ক মৌসুমে পায়ে হেঁটে নদী পাড়ি দিতে হয়।

নদী পারাপার হতে গিয়ে স্কুল ও কলেজগামী  শিক্ষক-শিক্ষার্থী, হাট-বাজারের ব্যবসায়ীসহ  জনসাধারণকে চরম দুর্ভোগে পড়তে হয়। পাশাপাশি  পরিবহন সমস্যায় উৎপাদিত শস্যের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত এলাকার কৃষকরা। দীর্ঘদিনের দুর্ভোগ লাঘবে বলিয়ারবেড় নামক স্থানে বাঙালি নদীর ওপর একটি ব্রিজ নির্মাণের দাবি করে আসছে এলাকার জনসাধারণ।

সাঘাটা উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সূত্রে জানা যায়, এলাকাবাসীর দাবি পুরণে বিগত ২০২০ সালে এ নদীর ওপর ব্রিজ নির্মাণের লক্ষ্যে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর রংপুর বিভাগের গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প-২ এর আওতায় ৫ কোটি ৭৪ লাখ ৬৭ হাজার টাকা ব্যয়ে ৯৬ মিটার দৈর্ঘ্য ব্রিজ নির্মাণ কাজে দরপত্র আহবান করা হয়।

ব্রিজটি নির্মাণ কাজের দায়িত্ব পায় বগুড়ার একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। বিগত ২০২০ সালের ৬ জুলাই তৎকালীন ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া এমপির মাধ্যমে ব্রিজটির নির্মাণ কাজের উদ্বোধন করা হয়। বিগত ২০২২ সালের ৬ জানুয়ারির মধ্যে কাজ শেষ করার কথা থাকলেও এখন পর্যন্ত ব্রিজটির কেবল মাত্র ৪০ ভাগ নির্মাণ কাজ শেষ হয়েছে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ ব্রিজটি নির্মাণ কাজ খুব ধীরগতিতে চলছে।

এত বড় ব্রিজ নির্মাণে মাত্র ৫/৬ জন শ্রমিক কাজ করে। তাও আবার কখনো চলে আবার কখনো কাজ বন্ধ থাকে। কিছু বলাও যায় না তারা স্থানীয়দের কথায় অপরাধ মনে করতে পারে। এজন্য এলাকাবাসী ঠিকাদারের লোকজনকে কিছু বলে না। এমনিভাবে ঠিকাদারের গাফলতির কারণে এলাকার মানুষের দুর্ভোগ আরও দীর্ঘস্থায়ী হচ্ছে।

সংশ্লিষ্ট ঠিকাদার মইন উদ্দিন বাশি রাজ কনস্ট্রাকশনের দায়িত্বপ্রাপ্ত ঠিদাদার আলহাজ বাবু মিয়ার সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি এলাকাবাসীর সাথে ব্রিজের জায়গা নিয়ে জটিলতার কারণে নির্ধারিত সময়ের মধ্যে কাজ সমাপ্ত করা সম্ভব হয়নি। তবে কিছুদিন আগে স্থানীয়দের সাথে চলমান জটিলতা নিরসন হয়েছে। আগামী ৩০ জুন পর্যন্ত কাজের মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। এ সময়ের মধ্যে কাজ সমাপ্ত করা হবে।

সাঘাটা উপজেলা এলজিইডি প্রকৌশলী নয়ন রায় কাজের ধীরগতির কথা স্বীকার করে বলেন, বলিয়ারবেড়  ব্রিজের কাজ শতকরা ৪০ ভাগ হয়েছে। এখনও ৬০ ভাগ কাজ বাকি রয়েছে। তবে এখন দ্রুত কাজ চলছে। এভাবে কাজ হলে ব্রিজের নির্মাণ কাজ শেষ করতে বেশি দেরি হবে না।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS