ভিডিও

সুস্থ হয়ে আকাশে ডানা মেললো আট শকুন

প্রকাশিত: এপ্রিল ০৫, ২০২৪, ০৫:৩৯ বিকাল
আপডেট: এপ্রিল ০৫, ২০২৪, ০৫:৩৯ বিকাল
আমাদেরকে ফলো করুন

বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি :  দেশে সাত জাতের শকুন রয়েছে। তবে কালের পরিক্রমায় এখন বিলুুপ্ত ও বিপন্ন প্রায় শকুন। বিলুপ্ত প্রায় এই পাখিটি রক্ষা ও বংশ বৃদ্ধি এবং প্রকৃতির ভারসাম্য রক্ষায় দিনাজপুরের বীরগঞ্জে সিংড়া জাতীয় উদ্যানে স্থাপন করা হয়েছে শকুন উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্র।

সামাজিক বন বিভাগ দিনাজপুর ও আইইউসিএন বাংলাদেশ যৌথভাবে এই কেন্দ্রে দিনাজপুরসহ আশপাশের বিভিন্ন জেলা থেকে শকুন সংগ্রহ করে নিবিড় পরিচর্যায় রাখা হয়। পরে অসুস্থ ও দুর্বল শকুনদের চিকিৎসার মাধ্যমে সুস্থ করার পর আবার প্রকৃতিতে ছেড়ে দেওয়া হয়।

২০১২ সালে উত্তরাঞ্চলের একমাত্র শকুন উদ্ধার ও পরিচর্যা কেন্দ্রটি বীরগঞ্জে স্থাপন করা হয়েছে এবং ২০১৪ সাল হতে আন্তর্জাতিক শকুন সচেতনতা দিবস উদযাপন করা হয়। কেন্দ্রটি চালু করার পর থেকে এখানে প্রতি বছর ১০ থেকে ১৫টি শকুন উদ্ধার করে আনা হতো।

তবে ২০২৩ সালের নভেম্বর হতে ২০২৪ সালের মার্চ পর্যন্ত দেশের বিভিন্ন এলাকা হতে ৮টিতে শকুন পরিচর্যা কেন্দ্রে নিয়ে আসা হয়। তাদের চিকিৎসা সেবা দিয়ে সুস্থ করে তোলার পর গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় আনুষ্ঠানিকভাবে ৮টি শকুন প্রকৃতিতে অবমুক্ত করেন বিভাগীয় বন কর্মকর্তা দিনাজপুর সামাজিক বন বিভাগ মোঃ বশিরুল আল মামুন।

এ সময় উপস্থিত ছিলেন ঠাকুরগাঁও রেঞ্জের ফরেস্ট রেঞ্জার মিসেস তাসলিমা খাতুন, সিংড়া শালবন জাতীয় উদ্যানের বিট কর্মকর্তা গয়া প্রসাদ পাল, আইইউসিএন বাংলাদেশ সিনিয়র প্রোগ্রামার সহকারি সাকিব আহমেদ, কাজী জেনিফার আজমেরী।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS