ভিডিও

হিলিতে তীব্র গরমে নষ্ট হচ্ছে আলু লোকসানের মুখে আমদানিকারকরা

প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২৪, ০৮:০৫ রাত
আপডেট: এপ্রিল ২৯, ২০২৪, ১০:০২ রাত
আমাদেরকে ফলো করুন

হাকিমপুর (দিনাজপুর) প্রতিনিধি : তীব্র তাপপ্রবাহের কারণে দিনাজপুরের হাকিমপুর হিলি স্থলবন্দরে ভারত থেকে আলু আমদানি করে বিপাকে পড়েছেন আমদানিকারকরা। ক্রেতা সংকটের কারণে বিক্রি না হওয়ায় গুদামেই পচে নষ্ট হচ্ছে আলু। প্রতিদিন বিপুল পরিমাণ আলু ফেলে দিতে হচ্ছে। এতে ক্ষতির মুখে পড়েছেন আমদানিকারকরা।

স্থানীয় ব্যবসায়ীরা জানায়, আলুর গুদামের পাশেই তাদের দোকান। কয়েকদিন ধরে আলু পচা গন্ধের কারণে দোকানে বসা যাচ্ছে না। প্রচন্ড গরমে গুদামে প্রতিদিনই আলু নষ্ট হয়ে যাচ্ছে, যা ফেলে দিতে হচ্ছে। আলুর গুদামের এক ম্যানেজার জানান, বন্দরে প্রতি কেজি কাটিনাল জাতের আলু পাইকারিতে প্রকারভেদে ৩৭-৩৯ টাকায় বিক্রি হচ্ছিল।

কিন্তু গুদামে আলু পচে নষ্ট হওয়ায় প্রতিদিন আলু ফেলে দিতে হচ্ছে। ভারত থেকে আসার সময় প্রতিটি ট্রাক থেকেই দুই-তিন টন করে পচা আলু বের হচ্ছে। এতে দাম পাওয়া যাচ্ছে না। লাভের আশায় আমদানি করে উল্টো লোকসানের মুখে পড়তে হচ্ছে।

হিলি স্থলবন্দর কর্তৃপক্ষ জানায়, স্থলবন্দর দিয়ে আলু আমদানি অব্যাহত রয়েছে। আলু যেহেতু দ্রুত পচনশীল, তাই কাস্টমসের প্রক্রিয়া শেষে দ্রুত যেন আমদানিকারকরা এসব আলু খালাস করে নিতে পারেন সেজন্য বন্দর কর্তৃপক্ষ সবধরনের ব্যবস্থা নিয়ে রেখেছে।

আবহাওয়া অধিদপ্তর দিনাজপুরের ইনচার্জ তোফাজ্জল হোসেন বলেন, কয়েকদিন ধরে দিনাজপুর অঞ্চলে তাপমাত্রা ৩৯-৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে অবস্থান করছে, যা আরো কয়েকদিন অব্যাহত থাকবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS