ভিডিও

গোবিন্দগঞ্জে নানা সমস্যা নিয়ে চলছে স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্যসেবা কার্যক্রম

প্রকাশিত: মে ০৩, ২০২৪, ১১:০১ রাত
আপডেট: মে ০৩, ২০২৪, ১১:০১ রাত
আমাদেরকে ফলো করুন

গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি : গাইবান্ধার গোবিন্দগঞ্জে নানা সমস্যা নিয়ে চলছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্যসেবা কার্যক্রম। হাসপাতালটি ৩১ থেকে ১শ’ শয্যায় উন্নীত হলেও চিকিৎসক সংকট, এ্যাম্বুলেন্স সমস্যাসহ নানাবিধ সমস্যার কারণে সুষ্ঠুসেবা থেকে বঞ্চিত উপজেলাবাসী। বর্র্তমানে স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকের ৩০টি পদের মধ্যে ১৫টি পদই ফাঁকা আছে।

শুধু গাইনী, সার্জারী ও এ্যানেসথেসিয়া বিশেষজ্ঞ চিকিৎসক ছাড়া অন্য কোন বিশেষজ্ঞ চিকিৎসক নেই দীর্র্ঘদিন ধরে। হাসপাতাল সুত্রে জানা যায়, স্বাস্থ্য কমপ্লেক্সে এই উপজেলা ছাড়াও পার্শ্ববর্তী বগুড়ার শিবগঞ্জ, সোনাতলা, জয়পুরহাটের কালাই ও পাচঁবিবি এবং সাঘাটা উপজেলার বেশকিছু এলাকার রোগীর জরুরী চিকিৎসার জন্য ২০১১ সালে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত হয়।

কিন্তু চিকিৎসক সংকটের কারণে স্বাস্থ্যসেবা রয়ে গেছে আগের মতই। শিশু, চর্ম ও যৌন, চক্ষু, মেডিসিন, কার্ডিওলজি, নাক কান গলা, অর্থোপেডিক্স, ফিজিক্যাল মেডিসিন এন্ড রিহ্যাবের জুনিয়র কনসালটেন্ট পদ শূন্য আছে দীর্ঘদিন ধরে। এছাড়া ডেন্টাল সার্জন ও ইউনানী মেডিকেল অফিসার পদেও চিকিৎসক নেই।

সরেজমিনে দেখা যায়, ৫০ শয্যায় রোগীর স্থান সংকুলান না হওয়ায় মেঝে ও করিডোরে রেখে রোগীদের চিকিৎসা দেয়া হচ্ছে। বর্তমানে হাসপাতালটি ১০০ শয্যায় উন্নিত করার জন্য ভবন নির্মাণের কাজ চলছে। এতে পুরাতন ভবনের বড় অংশ ভেঙে ফেলায় স্থান সঙ্কটে গাদাগাদি করে রোগীদের রাখা হয়েছে। এছাড়াও হাসাপাতালে আসা বেশিরভাগ রোগীর রয়েছে বিস্তর অভিযোগ।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, স্বাস্থ্য কমপ্লেক্সে ৩টি এক্সরে মেশিন থাকলেও ৫বছর আগেই নষ্ট হয়েছে দুটি। অন্যদিকে উপযুক্ত কক্ষের অভাবে চালু এক্সরে মেশিনটি প্রায় দুই বছর আগে পার্শ¦বর্তী উপজেলা দিনাজপুরের হাকিমপুর স্বাস্থ্য কমপ্লেক্সে দিয়ে দেয়া হয়েছে। আর দুটি এম্বুলেন্সের একটি নষ্ট। বেসরকারি এম্বুলেন্সের ওপর নির্ভর করতে হয় সেবা গ্রহণকারীদের।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জাফরিন জাহেদ জিতি বলেন, বেশকিছু সমস্যা নিয়ে উপজেলা স্বাস্থ্যসেবা কমিটির উপদেষ্টা ও সভাপতির সাথে কথা বলেছি। যে সমস্যাগুলো রয়েছে ১০০ শয্যার বিল্ডিংয়ের কাজ সম্পন্ন হলে এবং কার্যক্রম শুরু হলে অভিযোগ কমে আাসবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS