ভিডিও

পার্বতীপুরে ভূট্টার বাম্পার ফলন

প্রকাশিত: মে ০৬, ২০২৪, ০৭:২৬ বিকাল
আপডেট: মে ০৬, ২০২৪, ০৭:২৬ বিকাল
আমাদেরকে ফলো করুন

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের পার্বতীপুরে এবার ভূট্টার বাম্পার ফলন হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটে উঠেছে। পার্বতীপুর উপজেলার ১০টি ইউনিয়নে কৃষকরা ধানের পাশাপাশি বিভিন্ন জাতের ভূট্টা চাষেও ক্রমে আগ্রহী হয়ে উঠেছে।

জানা যায়, উপজেলায় সম্রাট, ৯৮১, ৯২০, সানসাইন, ৭৭২৫, এনকে৪০ সহ বিভিন্ন জাতের ভূট্টার চাষ হয়েছে। যেসব উচুঁ জমিতে পানি থাকে না সেসব জমিতে ভূট্টা চাষ করে কৃষকরা লাভবান হচ্ছেন। যারা আগাম ভূট্টা চাষ করেছিল তারা ফসল ঘরে তুলেছে। আর যারা আলু তোলার পর ভূট্টা লাগিয়েছেন তাদের ভূট্টা এখনও ক্ষেতে রয়েছে।

বর্তমানে কাঁচা ভূট্টা ১৪-১৫ টাকা এবং শুকনো ভূট্টা ২০-২২ টাকা কেজি হিসেবে বিক্রি হচ্ছে। উপজেলার সিঙ্গীমারী কাজীপাড়া গ্রামের কৃষক ওয়াজেদ আলী জানান, ভূট্টা চাষ অবশ্যই লাভজনক। কারণ এর উৎপাদন খরচ কম। তবে কাঁচা ভূট্টা শুকায়ে বাজারজাত করা কষ্টকর।

উপজেলা কৃষি অফিসার রাজীব হুসাইন জানান, এবারে ভূট্টা চাষাবাদে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। উৎপাদন হয়েছে ৫৪৭০ হেক্টর জমিতে। তবে উপজেলার ১০টি ইউনিয়নের মধ্যে মন্মথপুর ও চন্ডিপুর ইউনিয়নে বেশি ভূট্টার চাষ হয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS