ভিডিও

দিনাজপুর বোর্ডে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫

প্রকাশিত: মে ১২, ২০২৪, ০৪:২৪ দুপুর
আপডেট: মে ১২, ২০২৪, ০৪:২৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

মফস্বল ডেস্ক : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড দিনাজপুরে চলতি বছরের এসএসসি পরীক্ষায় বেড়েছে পাসের হার ও জিপিএ-৫। চলতি বছরে দিনাজপুর বোর্ডে পাস করেছে ৭৮ দশমিক ৪৩ শতাংশ শিক্ষার্থী। ২০২৩ সালে এই হার ছিল ৭৬ দশমিক ৮৭ শতাংশ। চলতি বছরে জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ১০৫ জন, গত বছর পেয়েছিল ১৭ হাজার ৪১০ জন। 

এ বছর দিনাজপুর বোর্ডের অধীনে ৮টি জেলার ২ হাজার ৭৩০টি বিদ্যালয়ের মোট ২ লাখ ৪৪৪ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ১ লাখ ৫৫ হাজার ৪৩৫ জন। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড দিনাজপুরের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর স. ম. আব্দুস সামাদ আজদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, এ বছর ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাসের সংখ্যা ও জিপিএ-৫ এর সংখ্যাও বেশি। ছাত্রীদের পাসের হার ৮১ দশমিক ০৭ শতাংশ এবং ছাত্রদের পাসের হার ৭৫ দশমিক ৮৫ শতাংশ।  জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ২৪৬ ছাত্রী। আর ৮ হাজার ৮৫৯ ছাত্রজিপিএ-৫ পেয়েছে। বহিষ্কৃত পরীক্ষার্থীর  সংখ্যা ছিল ৬৬। দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে এ বছর  কোনো পরীক্ষার্থী পাস করেনি এমন বিদ্যালয়ের সংখ্যা ৪টি। ৭৭টি বিদ্যালয়ের পরীক্ষার্থী শতভাগ পাস করেছে।

২৭৮টি কেন্দ্রের মাধ্যমে ২ হাজার ৭৩০টি বিদ্যালয়ের পরীক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেন। এদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৬৪ হাজার ২২১ জন। অনুপস্থিত শিক্ষার্থী ছিল ৯৪১ জন। নিয়মিত পরীক্ষার্থীর পাসের সংখ্যা ১ লাখ ৩০ হাজার ১৪৪ জন ।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS