ভিডিও

বনাঞ্চল উজাড় ও স্বাস্থ্য কমপ্লেক্সে অনিয়ম: দুদকের অভিযান

প্রকাশিত: মে ১২, ২০২৪, ০৮:৩২ রাত
আপডেট: মে ১২, ২০২৪, ০৮:৩২ রাত
আমাদেরকে ফলো করুন

উপকূলীয় এলাকায় বনাঞ্চল উজাড় ও সুনামগঞ্জের একটি স্বাস্থ্য কমপ্লেক্সে অনিয়মের অভিযোগে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রবিবার (১২ মে) দুদকের কক্সবাজার ও সিলেট থেকে এসব অভিযান চালানো হয়। এছাড়াও বিভিন্ন অভিযোগে চারটি সরকারি দফতরের অনিয়ম তদন্তে চিঠি দিয়েছে দুদক।

দুদকের উপ-পরিচালক ও জনসংযোগ কর্মকর্তা মো. আকতারুল ইসলাম জানান, কক্সবাজার জেলার মহেশখালী উপজেলার হোয়ানক ইউনিয়নের তিনটি মৌজায় বনবিভাগের কর্মকর্তাদের যোগসাজশে স্থানীয় প্রভাবশালী ব্যক্তিরা উপকূলীয় বনাঞ্চলের গাছপালা অবৈধভাবে কেটে লবণ চাষ করছে। এ অভিযোগ পেয়ে দুদকের কক্সবাজার জেলা কার্যালয় থেকে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনার সময় বন বিভাগের প্রতিনিধিসহ ঘটনাস্থল পরিদর্শন করেন দুদকের সদস্যরা। প্রাথমিক পর্যালোচনায় অভিযোগের সত্যতা পেয়েছেন তারা। পরে বিস্তারিত যাচাইয়ের লক্ষ্যে মহেশখালী উপকূলীয় বন বিভাগের রেঞ্জ অফিস থেকে অভিযোগ সংশ্লিষ্ট রেকর্ডপত্র সংগ্রহ করা হয়।

অপরদিকে, সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কতিপয় কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে আউটসোর্সিং কর্মচারীদের ভুয়া তালিকা তৈরি করে তাদের নামে বেতন উত্তোলনের পর আত্মসাতের অভিযোগ পাওয়া যায়। দুদকের সিলেট সমন্বিত জেলা কার্যালয় থেকে অপর একটি অভিযান চালানো হয়। অভিযানে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কাছ থেকে প্রাসঙ্গিক তথ্য সংগ্রহ এবং আউটসোর্সিংয়ে কর্মরত কর্মচারীদের জিজ্ঞাসাবাদ করা হয়। নিয়ম মেনে আগত সেবাগ্রহীতাদের সরকারি ‍ওষুধ সরবরাহ এবং খাবার সরবরাহকারী ঠিকাদারকে মান বজায় রেখে খাবার পরিবেশনের পরামর্শ দেয় দুদক টিম।

দুটি অভিযানের সময় সংগৃহীত রেকর্ডপত্র পর্যালোচনার পর কমিশন বরাবর বিস্তারিত প্রতিবেদন দাখিল করা হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS