ভিডিও

এবার স্মার্ট জবাইখানা নির্মাণ করতে চান মেয়র আতিক

প্রকাশিত: মে ১৩, ২০২৪, ০৭:২৩ বিকাল
আপডেট: মে ১৩, ২০২৪, ০৭:২৩ বিকাল
আমাদেরকে ফলো করুন

স্বাস্থ্যসম্মত পরিবেশে পশু জবাই করার জন্য এবার ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) স্মার্ট জবাইখানা নির্মাণের পরিকল্পনার কথা জানিয়েছেন সংস্থাটির মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেছেন, একটি স্মার্ট জবাইখানা করার ইচ্ছা আছে। আমি দ্রুতই এটি বাস্তবায়নের পদক্ষেপ নেবো। এছাড়া গাবতলীতে বৃক্ষ ও প্রাণী হাসপাতাল নির্মাণের ইচ্ছা রয়েছে।

 

সোমবার (১৩ মে) রাজধানীর গুলশান-২ এ নগর ভবনের প্রধান কার্যালয়ের হল রুমে মেয়র হিসেবে দায়িত্ব নেওয়ার চারবছর পূর্তিতে সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

ডেঙ্গু প্রতিরোধে ডিএনসিসি বছরজুড়ে কাজ করছে জানিয়ে মেয়র বলেন, এ বছর বর্ষার আগেই ৫৪টি ওয়ার্ডে মাসব্যাপী জনসচেতনতামূলক প্রচার অভিযান পরিচালনা করছি। সচেতনতা বাড়াতে প্রতিটি ওয়ার্ড কাউন্সিলরকে প্রতি মাসে ৫০ হাজার টাকা বরাদ্দ দিয়েছি। বিটিআই (এডিস মশার উৎস ধ্বংসকারী কীটনাশক) আনতে গত বছর উদ্যোগ নিয়েছিলাম, ঠিকাদার প্রতারণার আশ্রয় নেওয়ায় তাকে কালো তালিকাভুক্ত করাসহ তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিয়েছি।

 

তিনি বলেন, আমরা বিটিআই আনার বিষয়টি বন্ধ না করে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে নিজেরাই সরাসরি আমদানির উদ্যোগ নিয়েছি। মন্ত্রিসভায় অনুমোদন হয়েছে। দ্রুতই বিটিআই আনতে পারবো। প্রথমবারের মতো এডিসের লার্ভা জন্মাতে পারে এমন পরিত্যাক্ত দ্রব্যাদি নগদ টাকায় কিনে নিচ্ছি। কার্যকরভাবে ওষুধ ছিটানোর জন্য অত্যাধুনিক মেশিন বাফেলো টারবাইন নিয়ে আসবো, এটি প্রক্রিয়াধীন। সচেতনতামূলক কার্যক্রমের পাশাপাশি অভিযান চলমানও রয়েছে।

ডিএনসিসি মেয়র বলেন, আমরা অনলাইনভিত্তিক স্মার্ট সেবার পরিসর বাড়িয়েছি। হোল্ডিং ট্যাক্স, ট্রেড লাইসেন্স প্রদান এগুলো অনলাইনে হচ্ছে। গুলশান ১ ও তালতলা মার্কেটে ক্যাশলেস লেনদেন ব্যবস্থা করা হয়েছে। স্মার্ট পার্কিং চালু করেছি। গুলশান-২ এ এআই (আআর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) ভিত্তিক ডিজিটাল ট্রাফিক সিগন্যাল চালুর মাধ্যমে প্রমাণ করেছি ডিএনসিসি ডিজিটাল ট্রাফিক সিগন্যাল বাস্তবায়নে সক্ষম। আরও ৬টি স্থানে এআই ভিত্তিক ট্রাফিক সিগন্যাল চালুর উদ্যোগ নিয়েছি। সেবা সহজীকরণের লক্ষ্যে অনলাইন সেবার পরিসর বাড়াতে গুরুত্ব দিচ্ছি।

তিনি বলেন, শহরের পরিবেশ রক্ষায় দুই বছরে দুই লাখ গাছ রোপণের ঘোষণা দিয়েছিলাম। গত বছর ৯০ হাজার গাছ রোপণ করা হয়েছে। আমরা বৃক্ষরোপণকে গুরুত্ব দিয়ে ৪৭ জন মালি নিয়োগ দিচ্ছি। দুজন সুপারভাইজার নিয়েছি। এ বছর আরও দেড় লাখ গাছ রোপণ করা হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS