ভিডিও

রংপুর অঞ্চলে আবার তাপমাত্রা বৃদ্ধি, গরমে নাজেহাল মানুষ

প্রকাশিত: মে ১৭, ২০২৪, ০৭:১৪ বিকাল
আপডেট: মে ১৭, ২০২৪, ০৭:১৪ বিকাল
আমাদেরকে ফলো করুন

রংপুর জেলা প্রতিনিধি : রংপুর অঞ্চলে আবারও তাপমাত্রার পারদ বাড়তে শুরু করেছে। চলতি মাসের শুরুর দিকে তাপমাত্রা কিছুটা কমলেও গত তিনদিন থেকে বাড়তে শুরু করেছে। গেল সপ্তাহে দেশের অনেক স্থানে বৃষ্টিপাত হলেও রংপুরে ছিল অনেকটাই বৃষ্টিহীন। যদিও গত বৃহস্পতিবার সন্ধ্যায় রংপুর নগরীর আংশিক স্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ার পরই গরমের তীব্রতা আরও বৃদ্ধি পায়।

জেলা আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, গেল কয়েক দিন তাপমাত্রা কিছুটা কম থাকলেও আবারও তা বাড়তে শুরু করেছে। তাপমাত্রা মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহের দিকে ধাবিত হচ্ছে। দেশের অনেক স্থানে বৃষ্টি হলেও রংপুর অঞ্চলে আপাতত বৃষ্টিপাতের তেমন কোনো সম্ভাবনা নেই। গত কয়েক দিনে বৃষ্টিপাত হয়েছে মাত্র ২১ মিলিমিটার।

যা স্বাভাবিকের তুলনায় অনেক কম। এদিকে তাপদাহ আর ভ্যাপসা গরমে বেকায়দায় পড়েছে সাধারণ মানুষ। দোকানগুলোতে বেড়ে গেছে ডাব, শরবত, জুস আর খাবার স্যালাইনের চাহিদা। আজ শুক্রবার (১৭ মে) একটি ডাব ১২০ থেকে ১৪০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। রংপুর কেন্দ্রীয় বাসটার্মিনালসহ কয়েকটি এলাকা ঘুরে দেখা যায়, তীব্র গরমে রাস্তাঘাটে কমে গেছে যানবাহন চলাচল।

যাত্রী না থাকায় কয়েকজন রিকশা ও অটোচালক গাছের ছায়ায় বিশ্রাম করছেন। বৃষ্টি না হওয়ায় বিরূপ প্রভাব পড়ছে এলাকার কৃষিতে। ক্ষেতের ফলন ঠিক রাখতে কৃষকদের জমিতে সেচ দিতে হচ্ছে। আর এতে করে ধান উৎপাদন খরচ বহুগুণে বেড়ে যাচ্ছে।

রংপুর নগরীর বাসিন্দা কামরুল হাসান বলেন, অতিরিক্ত গরমের কারণে বাচ্চাদের নিয়ে বিপদে পড়েছি। গরম থেকে বাঁচতে বাচ্চারা ২/৩ বার গোসল করছে। গরমে তাদের সর্দি লেগে গেছে। ভ্যানচালক আনোয়ারুল ইসলাম বলেন, ‘এই গরমে জান বাহির হই যাচ্ছে, কিন্তু উপায় নাই, কাজ না করিলে খামো কি ? কবে যে বৃষ্টি হবে?

সদরের কৃষক রোস্তম আলী বলেন, এখন তো ধান পুষ্ট হওয়ার সময়। জমিতে রস না থাকলে ধান ভালো হবে কীভাবে ? বাধ্য হয়ে আমাদের প্রতিদিন জমিতে সেচ দিতে হচ্ছে। এতে করে আমাদের খরচ বেড়ে যাচ্ছে। এদিকে গরম আবহাওয়া পরিত্যাগ করে নারী, বয়স্ক ও শিশুদের ঠান্ডা স্থানে থাকা, ঘন ঘন পানি খাওয়া, গা মুছিয়ে বিশ্রাম করার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

রংপুর আবহাওয়া অফিসের ইনচার্জ আবহাওয়াবিদ মোস্তাফিজুর রহমান বলেন, আজ শুক্রবার (১৭ মে) রংপুরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৫ সেলসিয়াস। গত কয়েকদিন থেকে তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রির মধ্যেই ওঠানামা করছে। আজ শনিবার পর্যন্ত রংপুরাঞ্চলের আকাশে তাপপ্রবাহ চলমান থাকবে। তবে আগামীকাল রোববার থেকে মেঘের উপস্থিতি রয়েছে। আশা করা হচ্ছে বৃষ্টির দেখা মিলবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS