ভিডিও

চৌহালীতে বিশাল এলাকাজুড়ে বাদাম চাষ

প্রকাশিত: মে ২৫, ২০২৪, ০৬:৫৫ বিকাল
আপডেট: মে ২৫, ২০২৪, ০৬:৫৫ বিকাল
আমাদেরকে ফলো করুন

এনায়েতপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি : সিরাজগঞ্জের চৌহালী উপজেলায় যমুনা নদীর চরে বিশাল এলাকাজুড়ে এবার বাদামের চাষ হয়েছে। এবছর আবহাওয়া অনুকূলে থাকায় বাদামের ফলন ভাল হয়েছে। অন্যান্য ফসলের তুলনায় কম খরচে বাদাম চাষ অধিক লাভজনক হওয়ায় চাষিরা বাদাম চাষে ঝুঁকছে।

সামান্য কীটনাশক ও স্বল্প পরিসরে চাষ দিলেই খুব সহজেই বাদাম চাষ করা সম্ভব। বাদাম চাষে বাড়তি সেচ ও নিরানির কোন প্রয়োজন হয় না। যমুনা চরের বেলে দো-আঁশ মাটিতে অধিক তাপমাত্রা, পর্যাপ্ত সূর্যের আলো ও মাঝারি বৃষ্টিপাত পাওয়ায় চীনাবাদাম ও দেশি জাতের বাদামের ফলন ভাল হয়।

জানা যায়, প্রনোদণা কর্মসূচির আওতায় ৫শ’ কৃষকের মধ্যে বাদামের বীজ ও সার বিনামূল্যে বিতরণ করে কৃষি অফিস। প্রতি বছরই উপজেলার উমারপুর, সদিয়া চাঁদপুর, স্থল, খাষপুকুরিয়া ইউনিয়নের যমুনা নদীর চরে বাদামের চাষ হয়। এছাড়াও ৪টি ইউনিয়নের নদী তীরবর্তী কিছু জমিতেও বাদাম চাষ করা হয়েছে। সৌদিয়াচাঁদপুর ইউনিয়নের চাষিরা জানান, বিঘা প্রতি ১০ থেকে ১২ মণ করে বাদাম পাচ্ছেন তারা। খরচ কম হওয়ায় প্রতি বছরই এখন তারা বাদাম চাষ করেন এবং লাভবান হন।

চৌহালী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চরাঞ্চলের বেলে দো-আঁশ মাটিতে লাভজনক বাদাম চাষের পরিধি আরও বৃদ্ধি করতে স্থানীয় কৃষি বিভাগের পক্ষ থেকে বাদাম চাষিদের পরামর্শ ও উৎসাহ দেওয়া হচ্ছে।

এ সর্ম্পকে অতিরিক্ত উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মো. সাব্বির আহমেদ সিফাত জানান, চরাঞ্চলের মাটি তথা আবহাওয়া চিনা বাদাম চাষের জন্য উপযোগী, এজন্য এ বছর হেক্টর প্রতি ১.৮২ মেট্রিকটন বাদাম চাষ হয়েছে। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS