ভিডিও

পাঁচবিবিতে কম্বাইন হার্ভেস্টারে ধানকাটা-মাড়াই বাড়ছে

প্রকাশিত: মে ৩১, ২০২৪, ১১:০০ রাত
আপডেট: মে ৩১, ২০২৪, ১১:০০ রাত
আমাদেরকে ফলো করুন

বাগজানা (জয়পুরহাট) প্রতিনিধি : জয়পুরহাটের পাঁচবিবি উপজেলায় চলতি ইরি-বোরো মৌসুমে কম্বাইন হার্ভেস্টার মেশিন দিয়ে ধান কাটা-মাড়াইয়ের ব্যবহার দিন দিন বাড়ছে। কৃষকরা বলছেন, কম্বাইন হার্ভেস্টার মেশিন দিয়ে কম সময়ে ধান কাটা-মাড়াই করা যায়।

এছাড়া, ধান নষ্ট হয় না। খরচও তুলনামূলক কম। তাই তারা কম্বাইনহার্ভেস্টার মেশিনের ওপর নির্ভরশীল হচ্ছেন। আর কম্বাইন হার্ভেস্টারের মালিকেরা বলছেন, এই মেশিন যখন প্রথম প্রচলন হয়, তখন সংখ্যায় কম ছিল। কৃষকেরা ব্যবহারও কম করতেন। এখন জেলায় কম্বাইন হার্ভেস্টার মেশিনের সংখ্যা বেড়েছে। আবার কৃষকেরাও কম্বাইন হার্ভেস্টারের ওপর নির্ভরশীল হয়ে পড়ছেন।

কৃষিজীবী রফিকুল ইসলামর বলেন, “শ্রমিক দিয়ে ধান কাটা আর মেশিন দিয়ে ধান কাটার খরচ প্রায় সমান। কিন্তু মেশিন দিয়ে ধান কাটলে সময় কম লাগে। আর আলাদা করে মাড়াই করতে হয় না। প্রতিবছর ইরি-বোরো ধান কাটার সময় ঝড়-বৃষ্টির কারণে খুব চিন্তায় থাকতে হয়। যদিও এবার ইরি-বোরো ধান কাটা মাড়াই করার জন্য আবহাওয়া ভালো আছে। কিন্তু আকাশের ব্যাপার তো বলা যায় না। তাই মেশিন দিয়েই দ্রুত ধান কেটে নিচ্ছি।

বাগজানা ইউনিয়নের খোর্দ্দা গ্রামের ধান কাটা শ্রমিক গোবিন্দ বলেন, এলাকা থেকে অনেক শ্রমিক কর্মের সন্ধানে ঢাকায় চলে গেছে। তাই ধান কাটা মাড়াই মৌসুমে শ্রমিক সংকট দেখা দেয়। সেইসাথে  শ্রমিক দ্বারা ধান কাটা মাড়াইয়ে বর্তমানের খরচ হচ্ছে ৫-৬ হাজার টাকা।

অন্যদিকে কম্বাইন হার্ভেস্টার দ্বারা ধান কাটা মাড়াই এর খরচ হচ্ছে পাঁবিবিতে দুরের জমি প্রতিবিঘা (৩৩ শকক) ২ হাজার ৯০০ টাকা আর কাছের জমির ধান কাটতে ২ হাজার ৫০০ টাকা নিচ্ছেন মেশিনের মালিকেরা।’ কম্বাইন হার্ভেস্টার দ্বারা ধান কাটা মাড়াই এর খরচ কম হওয়ায় এলাকায় ব্যাপক সারা জাগিয়েছে।

পাঁচবিবি কৃষি কমকর্তা লুৎফর রহমান বলেন, “এবার  পৌরসভা সহ উপজেলায় ১৯  হাজার ৫০০ হেক্টর জমিতে ইরি-বোরো ধানের আবাদ হয়েছে। ফলনও ভালো হয়েছে। কৃষি বিভাগ কৃষকদের সব ধরনের সহযোগিতা প্রদান করে আসছে।

আশা করছি, কৃষকেরা কাঙ্খিত ফসল ঘরে তুলতে পারবেন। উপজেলাতে পর্যায়ক্রমে ১৬ টি কম্বাইন হার্ভেস্টার বিতরণ করা হয়েছে পরবর্তীতে আরো করা হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS