ভিডিও

কুড়িগ্রামে বাল্যবিয়ে বন্ধে শপথ

১০ টাকায় শাড়ি, ১০ টাকায় একটি লুঙ্গি ও দুই টাকার বিনিময়ে ব্লাউজ পিস

প্রকাশিত: জুন ১৪, ২০২৪, ০৮:৫৭ রাত
আপডেট: জুন ১৫, ২০২৪, ১২:৫০ রাত
আমাদেরকে ফলো করুন

কুড়িগ্রাম জেলা ও নাগেশ্বরী প্রতিনিধি : কুড়িগ্রামে বাল্যবিয়ে বন্ধের অঙ্গীকার নিয়ে ঈদের উৎসব রাঙাতে দরিদ্র, অসহায় ও দুঃস্থ মানুষের জন্য ১০ টাকার শাড়ি লুঙ্গির হাটের আয়োজন করেছে ফাইট আনটিল লাইট (ফুল) নামের একটি জনকল্যাণমুলক সামাজিক সংগঠন।

ভবিষ্যতে পরিবার ও সমাজে বাল্যবিয়ে যাতে না হয় এমন শপথ নেন শতাধিক নারী-পুরুষ। পরে শপথ নেয়া ১২০ জনের হাতে ১০ টাকায় একটি শাড়ি, ১০ টাকায় একটি লুঙ্গি এবং দুই টাকার  বিনিময়ে একটি ব্লাউজের পিস তুলে দেয়া হয় সংগঠনের পক্ষ থেকে।

আজ শুক্রবার (১৪ জুন) বিকেলে নাগেশ্বরীর ভিতরবন্দ ইউনিয়ন পরিষদ চত্বরে ১০ টাকার হাটের আয়োজন করা হয়। এ হাটে লাল কলম হাতে নিয়ে বাল্যবিয়ে বন্ধের অঙ্গীকার করেন হাটে আসা নারী পুরুষরা। হাটে আসা ক্রেতাদের শপথ বাক্য পাঠ করান ভিতরবন্দ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিউল আলম শফি। এসময়  বাল্যবিয়েকে দেখানো হয় লাল কলম।

আরও্য উপস্থিত ছিলেন- ভিতরবন্দ ইউপির সংরক্ষিত মহিলা সদস্য শরিফা বেগম, ফুল এর নির্বাহী পরিচালক আব্দুল কাদের, শিক্ষক হাসান রানা, ফুল এর ম্যানেজার রবিউল, প্রজেক্ট অফিসার ফজলুল করিম ফারাজি প্রমুখ।

ক্রেতা আকলিমা বেগম বলেন, ‘জীবনে এমন হাটের নাম শোনোং নাই বাহে। হাটোত আসি বাল্যবিয়া বন্ধের শপথ করাইল হামার চেয়ারম্যান। হামরা আর বাল্যদিয়ে দিবার নই এবং গ্রারামোত হবার দিবারনই। শপথ করেয়া ১০টাকা দিয়া এখান শাড়ি পানু।

ক্রেতা তছলিম উদ্দিন হাতে একটি লঙ্গি দেখিয়ে বলেন, ‘মোর ৬৫ বছর বয়সেও এমন হাট দেখং নাই। আজকে জীবনের এই প্রথম হাটত আসনুং। এই হাট থেকে ১০টাকায় একটা লঙ্গি কিননু। মার্কেট থেকে কিনবার গেলে ৩ থাকি ৪ শ’ টাকা নাগিল হয়’।

ভিতরবন্দ ইউপি চেয়ারম্যান শাফিউল আলম শফি বলেন, আজকে ফুল সংগঠনের আয়োজনে ১০ টাকার হাট অনুষ্ঠিত হয়েছে। এর আগেও আমার ইউনিয়নে বেশকিছু সুন্দর প্রোগ্রাম করেছে তারা। আমি তার ইনোভেটিভ এ উদ্যোগকে সাদুবাদ জানাই।

এবিষয়ে ফাইট আনটিল লাইট (ফুল)এর নির্বাহী পরিচালক আব্দুল কাদের বলেন, কুড়িগ্রাম জেলার বিভিন্ন উপজেলায় সামাজিক সংগঠন ফুল অসহায় বাবা-মা, মা ও শিশুর যত্নসহ সমাজ উন্নয়নে দীর্ঘ সময় ধরে কাজ করে আসছে। এরই ধারাবাহিকতা আজকের এ আয়োজন।

এ হাটের একটি বিশেষ বৈশিষ্ট হলো যারা এখানকার ক্রেতা হিসেবে এসেছেন প্রত্যেকে বাল্যবিয়ে বন্ধে শপথ নিয়ে ১০ টাকায় শাড়ি, লুঙ্গি এবং ২ টাকায় ব্লাউজ কাপড় কিনেছেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS