ভিডিও

মাছ শিকারে নিষেধাজ্ঞা; পায়রা নদীতে ধরা পড়ছে ইলিশ

প্রকাশিত: জুন ১৯, ২০২৪, ০১:৪২ দুপুর
আপডেট: জুন ১৯, ২০২৪, ০১:৪২ দুপুর
আমাদেরকে ফলো করুন

নিউজ ডেস্ক: বঙ্গোপসাগরে মাছের উৎপাদন ও মজুত বাড়ানো লক্ষ্যে মাছ শিকারে নিষেধাজ্ঞার মধ্যে পটুয়াখালীর বাজারগুলোতে মিলছে বড় আকারের ইলিশ। এসব ইলিশ মাছ স্থানীয় নদীর, যার অধিকাংশই পায়রা নদীতে ধরা পড়েছে বলে দাবি তাদের।

মঙ্গলবার (১৮ জুন) সন্ধ্যার পর পটুয়াখালী শহরের নিউমার্কেট মাছ বাজারে গিয়ে দেখা যায়, চার থেকে পাঁচজন বিক্রেতা বিভিন্ন আকারের ইলিশের পসরা সাজিয়ে বসেছেন। এসব ইলিশের অধিকাংশই ৯০০ গ্রাম থেকে ১১০০ গ্রাম ওজনের।

বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, এক কেজির বেশি ওজনের ইলিশ তারা ১৬০০ টাকা কেজি দরে বিক্রি করছেন। এছাড়া ৮০০ থেকে ৯০০ গ্রাম ওজনের ইলিশ ১৫০০ টাকা কেজি দরে বিক্রি করছেন।

বিক্রেতা বসির আহমেদ বলেন, যেহেতু সাগরে সব ধরনের মাছ শিকার বন্ধ রয়েছে, তাই এখন যে মাছ দেখছেন তা সবই এই পায়রা নদীর। এখন মোটামুটি ভালো আকারের ইলিশ ধরা পরছে। ঈদের পরদিন হওয়ায় আজ বাজারে ক্রেতা কিছুটা কম। গত সপ্তাহে যে ইলিশ দুই হাজার টাকায় বিক্রি হয়েছে এখন তা ১৬০০ টাকায় বিক্রি করছি।

সাগরে মাছ ধরা বন্ধ থাকায় বাজার অনেকটা চাষের মাছের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে। এদিন বাজারে পাঙাশ, তেলাপিয়া, কৈ, শিং এবং রুই জাতীয় মাছ বেশি দেখা গেছে।

নিউমার্কেটে আসা ক্রেতা সাজিদ হোসেন শাওন বলেন, যেহেতু সাগরে মাছ ধরা বন্ধ, সে কারণে কিছুটা নিশ্চিত হওয়া গেলো যে এসব মাছ নদীর। এছাড়া মাছের রংটাও দেখতে বেশ ভালো লাগলো। তাজা মাছ, সে কারণে ১৬০০ টাকা কেজি দরে একটি কিনলাম।

গত ২০ মে থেকে বঙ্গোপসাগরে শুরু হয়েছে মাছ শিকারে ৬৫ দিনের নিষেধাজ্ঞা, যা শেষ হবে ২৩ জুলাই।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS