ভিডিও

তাড়াশে শ্রমিকদের কাজ না থাকায় বিলের পানিতে মাছ শিকার

প্রকাশিত: জুন ২৬, ২০২৪, ০৭:৪৬ বিকাল
আপডেট: জুন ২৬, ২০২৪, ০৭:৪৬ বিকাল
আমাদেরকে ফলো করুন

তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি : চলনবিল অধ্যুষিত তাড়াশ উপজেলায় বর্তমান সময়ে শ্রমিকদের কোন কাজ না থাকায় বিলের নতুন পানিতে স্থানীয় ভাষায় ধুন্দি (চাই) দিয়ে মাছ ধরে জীবিকা নির্বাহ করছেন অনেকেই।

আজ বুধবার (২৬ জুন) বিলপারের দিঘীসগুনা এলাকায় দেখা মেলে ধুন্দি দিয়ে মাছ ধরতে আসা বেশ কয়েক জনের সাথে। অনেকগুলো ধুন্দি নিয়ে বিলের পানিতে নামার পূর্বে তারা প্রস্তুতি গ্রহণের আগ মুহূর্তে কথা হয় ফজল নামের এক ব্যক্তির সাথে। তিনি জানান, আমি কোন জেলে না বা মাছ ধরা আমার পেশা না।

আমি দিন মজুরের কাজ করে খাই। তবে জৈষ্ঠ্য আষাঢ় মাসে এ এলাকায় কোন কাজ না থাকায় আমরা বাধ্য হয়ে পরিবার পরিজনের প্রয়োজনে ধুন্দি দিয়ে মাছ ধরে বিক্রি করে জীবিকা নির্বাহ করে থাকি।

তিনি আরও বলেন, আমার ২০টি ধুন্দি রয়েছে সকাল দুপুর ও বিকেলে ধুন্দি ঝেরে যে মাছ পাই তা বিক্রি করে সংসারের প্রয়োজনীয় মিটিয়ে থাকি। তিনি জানান, সারাদিন ২০টি ধুন্দি থেকে মাছ বিক্রি করে ৫শ’ ধেকে ৬শ’ টাকা পাওয়া যায়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS