ভিডিও

খনন কাজ চললেও করতোয়া নদীতে আবর্জনা ফেলা থামছে না

কোটি কোটি টাকা কি পানিতে যাবে?

প্রকাশিত: জুন ২৬, ২০২৪, ০৯:৩৩ রাত
আপডেট: জুন ২৭, ২০২৪, ০১:৪২ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : করতোয়া নদী খনন কাজ শেষ না হতেই আবার সেখানে আবর্জনা ফেলা হচ্ছে। এর ফলে প্রায় ৫০ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়নাধীন এ প্রকল্পের কাজে ব্যয় হওয়া টাকা শেষ পর্যন্ত পানিতে যাবে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

আজ বুধবার (২৬ জুন) সকালে বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ের সভাকক্ষে জেলা নদী রক্ষা কমিটির সভায় এ আশঙ্কা প্রকাশ করে পৌরসভা ও জেলা কারাগার বর্জ্য ফেলার ক্ষেত্রে নদীকেই ব্যবহার করছে বলে অভিযোগ করা হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আফসান ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে জানানো হয় এ পর্যন্ত এ প্রকল্পের প্রায় ৫০ শতাংশ কাজ শেষ হয়েছে এবং মৃতপ্রায় করতোয়া নদী কিছুটা হলেও প্রাণ ফিরে পেয়েছে। কিন্তু সভায় অভিযোগ করে বলা হয়, পৌরসভা ও কারাগার তাদের আবর্জনা নদীতে ফেলা অব্যাহত রেখেছে।

সভায় অভিযোগ করে বলা হয়, এই কমিটিতে পৌরসভার প্রতিনিধি থাকলেও সভায় উপস্থিত থাকেন না। তাদের এ সমস্যার বিষয়ে জানানো হলেও কোন কার্যকর ব্যবস্থা নেয় না। সভায় বলা হয়, প্রনরায় নদী ভরাট করার বিষয়ে পৌরসভা, কারাগার বা যারাই জড়িত হবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

সভায় নদী খননে উত্তোলিত মাটি দ্রুত অপসারণের তাগিদ দেওয়া হয়। সভায় জানানো হয়, হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী নদীর সীমানা নির্ধারণে সংশ্লিষ্ট ভূমি খাস খতিয়ানভুক্ত করার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়া সভায় সারিয়াকান্দি ও সোনাতলায় নদীভাঙনরোধে কার্যকর ব্যবস্থা নেওয়ারও আলোচনা করা হয়।

সভায় বিভিন্ন উপজেলার ইউএনও, সহকারী কমিশনার (ভূমি) সংশ্লিষ্ট সরকারি দপ্তরের কর্মকর্তা, নদী রক্ষা কমিটির সদস্যবর্গ উপস্থিত ছিলেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS