ভিডিও

হিলি স্থলবন্দর দিয়ে ৪১ দিনে ১৬২৫ মে. টন কাঁচামরিচ আমদানি তবুও দাম বাড়ছে

প্রকাশিত: জুলাই ০৩, ২০২৪, ১০:২৯ রাত
আপডেট: জুলাই ০৪, ২০২৪, ১২:৪০ রাত
আমাদেরকে ফলো করুন

হাকিমপুর (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের হাকিমপুর হিলি স্থলবন্দর দিয়ে প্রচুর পরিমাণ কাঁচামরিচ আসছে প্রতিদিন। ভারত থেকে কাঁচামরিচ আমদানি বাড়লেও দুইদিনের ব্যবধানে হিলিতে দেশি মরিচ ডাবলসেঞ্চুরি হাঁকিয়েছেন।

আমদানিকারকরা বলছেন, বন্দর দিয়ে প্রচুর কাঁচামরিচ আমদানি হওয়ার পরেও কেন দাম বাড়ছে তা তাদের জানা নেই। এদিকে খুচরা বিক্রেতারা বলছেন, কয়েকদিনের টানা বৃষ্টিতে ক্ষেত থেকে মরিচ তুলতে পারছে না কৃষকেরা। তাই মোকামগুলোতে সরবরাহ কমে যাওয়ায় দেশি কাঁচামরিচের দাম বৃদ্ধি পেয়েছে।

আজ বুধবার (৩ জুলাই) হিলি বাজার ঘুরে দেখা যায়, গত সোমবার মানভেদে দেশীয় কাঁচামরিচ ১৩০ থেকে ১৬০ টাকা কেজি দরে বিক্রি হলেও আজ বুধবার (৩ জুলাই) কেজিতে ৪০ থেকে ৭০ টাকা বেড়ে তা ২০০ টাকা কেজি বিক্রি হচ্ছে। আর আমদানিকৃত কাঁচামরিচ মানভেদে ১৪৫ থেকে ১৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

হিলি বাজারের কাঁচামরিচ বিক্রেতা শেখ বিপ্লব জানান, বিগত দিনে তীব্র গরম আর টানা কয়েক দিনের বৃষ্টিতে মরিচের ফুল নষ্ট হয়ে গেছে। এতে উৎপাদন কম হওয়ায় বাজারে সরবরাহ কমেছে। তবে এভাবে বৃষ্টি বাড়তে থাকলে কাঁচামরিচের দাম আরও বৃদ্ধি পাবে।

হিলি স্থলবন্দরের আমদানিকারক শাহীনুর রেজা শাহিন বলেন, আমদানিকৃত কাঁচামরিচ বন্দরে ১৪৫ থেকে ১৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। প্রতিকেজিতে শুল্ক দিতে হচ্ছে ৩৫ টাকা আর প্রতি মেট্রিক টন কাঁচামরিচ আমদানি হচ্ছে ৫০০ মার্কিন ডলারে।

হিলি কাস্টমস সূত্রে জানা যায়, ২৩ মে থেকে ২ জুলাই পর্যন্ত ভারতীয় ১৬৭টি ট্রাকে ১ হাজার ৬২৫ মেট্রিক টন ২৬ কেজি কাঁচা মরিচ আমদানি হয়েছে হিলি স্থলবন্দর দিয়ে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS